ডলারে দেড় টাকার বেশি লাভ করতে পারবে না মানি এক্সচেঞ্জ

দেশে ডলার সংকট রয়েছে। দিন দিন ঘনীভূত হচ্ছে এ সংকট। এই সুযোগে এক শ্রেণির অসাধু ডলার ব্যবসায়ী কারসাজিতে জড়িয়ে পড়ছেন।

এ অনিয়ম দূর করতে সম্প্রতি দেশের ব্যাংকগুলোকে ডলার বিক্রির লাভে সীমা বেঁধে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এবার সেই সীমা বেঁধে দেওয়া হলো দেশের মানি এক্সচেঞ্জগুলোকে।

এখন থেকে মানি এক্সচেঞ্জগুলো যে দামে ডলার কিনবে, তার চেয়ে ১ থেকে সর্বোচ্চ দেড় টাকা বেশি দামে ডলার বিক্রি করতে পারবে। এর বেশি মুনাফা করতে পারবে না।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এরই মধ্যে বিষয়টি মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনকে জানিয়ে দেওয়া হয়েছে। ডলারের খোলাবাজার স্থিতিশীল করতে এ সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে বুধবার (১৭ আগস্ট) মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে বৈঠকে করে বাংলাদেশ ব্যাংক। এতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে প্রতিনিধিত্ব করেন ডেপুটি গভর্নর আহমেদ জামাল।

আরও দেখুন:
বৈদেশিক মুদ্রার লেনদেন থেকে অস্বাভাবিক লাভ করেছে আরও ৮টি ব্যাংক
ডলার বাজার অস্থিতিশীলঃ ছয় ব্যাংকের এমডিকে কারণ দর্শানোর নোটিশ
ডলারের বাণিজ্যিক অর্থায়নে সুদহার পুনর্নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, এবিবি ও বাফেদার সঙ্গে মিটিং করে একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটা হলো- ব্যাংকগুলো যে দামে রেমিট্যান্স ও রপ্তানি বিল আনবে তার থেকে সর্বোচ্চ এক টাকা বেশি দরে ডলার বিক্রি করবে। এ ব্যাপারে নীতিগত একটা সিদ্ধান্ত হয়েছে। মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশন সঙ্গে মিটিং করে একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ব্যাংকের এভারেজ রেট থেকে তারা এক টাকা বাড়তি দামে ডলার কিনবে। পরবর্তী সময়ে বিক্রির ক্ষেত্রে এক্সচেঞ্জ হাউজগুলো সর্বোচ্চ এক থেকে দেড় টাকা পর্যন্ত মুনাফা করতে পারবে।

Related Articles

Leave a Reply

Back to top button