ছুটির দিনে মোবাইল ব্যাংকিং ডিস্ট্রিবিউটরদের লেনদেনের সুযোগ

মোবাইলে আর্থিক সেবাদাতা কোম্পানির মোবাইল ব্যাংকিং ডিস্ট্রিবিউটররা এখন থেকে সাপ্তাহিক বন্ধ ও ছুটির দিনে একে অপরের সঙ্গে লেনদেন করতে পারবে।

তবে একদিনে নগদ বা ই-মানিতে ৫০ লাখ টাকার বেশি লেনদেন করা যাবে না এবং প্রতিটি লেনদেন ডিজিটাল প্রক্রিয়ায় করতে হবে।

রবিবার (৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। এই নির্দেশনা বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের (এমএফএসপি) কাছে পাঠিয়েছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ছুটির দিনগুলোতে ব্যাংক বন্ধ থাকায় মোবাইল ব্যাংকিং ডিস্ট্রিবিউটর ও এজেন্টদের নগদ অর্থ সংকট দূর করতেই আন্তঃডিস্ট্রিবিউটর ‘ক্যাশ ম্যানেজমেন্ট’ নামে নতুন এ লেনদেন ব্যবস্থা চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এতে নগদ অর্থ হাতে থাকা ডিস্ট্রিবিউটররা আরেকজনের কাছ থেকে ই মানি বা মোবাইল হিসাবে অর্থ স্থানান্তর করে নিতে পারবে। এতে প্রয়োজন অনুযায়ী তারা এজেন্টদের মোবাইলে অর্থ লেনদেন করার সুবিধা দিতে পারবে।

বর্তমানে এমএফএস সেবাদাতা কোম্পানিগুলো ডিস্ট্রিবিউটরদের কাছ থেকে ব্যাংকিং চ্যানেলে অর্থ নেওয়ার পর তার হিসাবে সমপরিমাণ ই-মানি জমা করে। এরপর ই-মানি এজেন্টদের দিলেই তখন লেনদেন সম্ভব হয়।

এ নীতমালার আলোকে নতুন এ লেনদেন ব্যবস্থায় এখন ব্যক্তি থেকে ব্যক্তি বা প্রতিষ্ঠানে মোবাইল হিসাবের মাধ্যমে যেভাবে লেনদেন হয়, ঠিক তেমনি ডিস্ট্রিবিউটর টু ডিস্ট্রিবিউটর লেনদেন করার সুযোগ তৈরি হল।

বর্তমানে বিকাশ, নগদ, রকেট, উপায়, এমক্যাশের মত ১২টি কোম্পানি এমএফএস সেবা দিচ্ছে। চার কোটি ৫৭ লাখ গ্রাহকের সিংহভাগই তিনটি বড় ব্র্যান্ডের।

বর্তমানে সাপ্তাহিক দুই দিন ও বিভিন্ন সরকারি ছুটির দিনে ব্যাংক বন্ধ থাকায় ডিস্ট্রিবিউটাররা সংশ্লিষ্ট এমএফএস কোম্পানির ব্যাংক হিসাবে অর্থ জমা দিতে পারেন না বলে এজেন্টদের ই-মানি সরবরাহ করতে পারেন না। এতে মোবাইল ব্যাংকিং লেনদেনে সমস্যা দেখা দেয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এক ডিস্ট্রিবিউটর আরেক ডিস্ট্রিবিউটরের সঙ্গে চাহিদা অনুযায়ী ই-মানি লেনদেন করতে পারবেন।

আরও দেখুন: ক্রেডিট কার্ডে ডলার সীমা লঙ্ঘন, ২৭ ব্যাংককে শোকজ

নীতিমালায় বলা হয়েছে, বিষয়টি তদারকি ও প্রতিটি লেনদেন ডিজিটালি সম্পন্ন করার কাজ করবে সংশ্লিষ্ট এমএফএস সেবাদাতা। এজন্য এমএফএস কোম্পানির সঙ্গে ডিস্ট্রিবিউটরদের আলাদা চুক্তি করতে হবে।

Related Articles

Leave a Reply

Back to top button