ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা সময়ের দাবি

0

কোভিড-১৯ বা করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণ প্রতিরোধ এবং গ্রাহক ও ব্যাংকারদের জীবনের নিরাপত্তা বিধানে ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা বিপ‌দের দি‌নে জরুরী সেবায় অবদান রাখ‌বে।

ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা বা Mobile Bank Branch হল এমন একটি ব্যাংক যা গ্রাহকের কাছে যায় এবং গ্রাহকের প্রতিদিনের সমস্ত ব্যাংকিংয়ের অনুমতি দেয় যেমন, আমানত করা, নগদ উত্তোলন এবং বিল পরিশোধের মতো দৈনন্দিন ব্যাংকিং সেবা প্রদান করে থাকে।

যে‌কোন প‌রি‌স্থি‌তি বা প্রতিকূল প‌রি‌বে‌শে যথাযথ নিরাপত্তায় বি‌শেষ ধর‌নের নিরাপত্তা সম্ব‌লিত বৃহৎ আকৃ‌তির গাড়ী‌তে Online নেটওয়ার্ক যুক্ত ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা প্রচলন করা আগামী দি‌নের চা‌হিদা। ইউরোপের অনেক দেশেই ইতিমধ্যে এ ধরনের Mobile Bank Branch সেবা চালু করেছে।

উক্ত ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখায় ক্ষুদ্র সাই‌জের ATM, অনলাই‌নে ম‌্যানুয়াল চেক ডে‌বিট, A/C Transfer, Mobile Banking Agent Service, সরকারী জরুরী সেবা ইত‌্যা‌দি জরুরী সেবাসমূহ প্রদা‌নে নতুনত্ব আন‌বে।

প্রত‌্যেকটি ব‌্যাং‌কেরই এলাকা‌ভি‌ত্তিক গ্রাহক‌দের জরুরী চা‌হিদা মেটা‌তে ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা অ‌তি দ্রুত ব‌্যাং‌কিং সেবা দি‌য়ে আ‌র্থিক সংকট দূরীকরণ ও অর্থনী‌তি‌তে বি‌শেষ বিকল্প অবদান রাখ‌বে।

এই ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখার জন্য সম্পূর্ন পৃথকভা‌বে নি‌য়োগ ও বি‌শেষ বেতন-ভাতা রাখ‌তে হ‌বে। সারা দে‌শে শুধু জরুরী প্রয়োজ‌নে প্রতিটি ব‌্যাং‌কের এই ধর‌নের ভ্রাম‌্যমান ব‌্যাংক শাখা জরুরী সেবা দা‌নে জরুরী ব‌্যাংক হি‌সে‌বে প‌রি‌চি‌তি পা‌বে দেশব্যাপী।

Leave a Reply