টিআইবিঃ কম্পিউটিংয়ের জন্য ল্যাপটপ এখন সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে। কম্পিউটার নির্মাতারা এন্টারপ্রাইজ গ্রাহকদের কথা বিবেচনা করে ডেস্কটপের পাশাপাশি ল্যাপটপ কম্পিউটার আরো উন্নত করতে কাজ করছেন। বাজারে হিউলেট প্যাকার্ড (এইচপি), ডেল, আসুস, লেনোভো, এসার ও দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের হাই-কনফিগারেশনের ল্যাপটপ পাওয়া যাচ্ছে। আমাদের আজকের আয়োজন নতুন বছরে বাজেট সাশ্রয়ী ৫টি ল্যাপটপের কনফিগারেশন ও বাজার দর নিয়ে। আশা করি আপনাদের ভালো লাগবে।

১। ওয়ালটন ডব্লিউপি১৪এ৪২বি:

ওয়ালটনের প্যাশন সিরিজের এ ল্যাপটপে ১৩৬৬–৭৬৮ পিক্সেল রেজল্যুশনের ১৪ ইঞ্চি এইচডি ডিসপ্লে আছে। ১ দশমিক ১ গিগাহার্টজের ইন্টেল পেন্টিয়াম এন৪২০০ প্রসেসর-সংবলিত ৪ গিগাবাইট ডিডিআর৩এল র‍্যামের ডিভাইসটিতে বিল্টইন ইন্টেল এইচডি গ্রাফিকস ৪০৫ আছে। এতে ১ টেরাবাইট হার্ডডিস্ক ড্রাইভের সঙ্গে রয়েছে ৭ মিমি সাটা ইন্টারফেস।

বাংলা ফন্টযুক্ত এ-ফোর সাইজের মাল্টি ল্যাংগুয়েজ কিবোর্ড-সংবলিত ল্যাপটপটিতে কানেক্টিভিটির জন্য আছে তিনটি ইউএসবি পোর্ট, নাইন-ইন-ওয়ান কার্ড রিডার, ব্লুটুথ ৪, ওয়্যারলেস ল্যান, এইচডিএমআই ও ভিজিএ পোর্ট, হেডফোন ও মাইক্রোফোন জ্যাক। এ ল্যাপটপে পাওয়া যাবে শক্তিশালী ব্যাটারি ব্যাকআপ।

দামঃ ওয়ালটন ডব্লিউপি১৪এ৪২বি এর দাম ২৬,৫৫০ টাকা।

আরোও জানুন:

> হাইব্রিড ল্যাপটপ কি? জেনে নিন ২০১৯ সালে বাজার মাতাবে যেসব হাইব্রিড ল্যাপটপ?
২০১৮ সালের সেরা কয়েকটি ল্যাপটপ।

২। ওয়ালটন ডব্লিউপিআর১৪এন৩৪জিএল:

ওয়ালটনের প্রিলুড সিরিজের এ ল্যাপটপে ১৩৬৬–৭৬৮ পিক্সেল রেজল্যুশনের ১৪ দশমিক ১ ইঞ্চি এইচডি ডিসপ্লে আছে। ১ দশমিক ১ গিগাহার্টজের ইন্টেল অ্যাপোলো লেক এন৩৪৫০ প্রসেসর-সংবলিত ৪ গিগাবাইট ডিডিআর৩ র‍্যামের ডিভাইসটিতে বিল্টইন ইন্টেল এইচডি গ্রাফিকস ৫০০ আছে। এতে ১ টেরাবাইট হার্ডডিস্ক ড্রাইভের সঙ্গে রয়েছে ৭ মিমি সাটা ইন্টারফেস।

বাংলা ফন্টযুক্ত এ-ফোর সাইজের মাল্টি ল্যাংগুয়েজ কিবোর্ড-সংবলিত ল্যাপটপটিতে কানেক্টিভিটির জন্য আছে দুটি ইউএসবি পোর্ট, টিএফটি কার্ড স্লট, ব্লুটুথ ৪, ওয়্যারলেস ল্যান, এইচডিএমআই ও ভিজিএ পোর্ট, হেডফোন ও মাইক্রোফোন জ্যাক। এ ল্যাপটপের ওজন ১ দশমিক ৩৩ কেজি।

দামঃ ওয়ালটন ডব্লিউপিআর১৪এন৩৪জিএল এর দাম ২১,৯০০ টাকা।

৩। আসুস এক্স৪০৭এমএ:

আসুসের এ বাজেট সাশ্রয়ী ল্যাপটপে ১৩৬৬–৭৬৮ পিক্সেল রেজল্যুশনের ১৪ ইঞ্চি ন্যারো বেজেলের এইচডি এলইডি ডিসপ্লে আছে। ২ দশমিক ৬ গিগাহার্টজের ইন্টেল সিডিসি এন৪০০০ প্রসেসর-সংবলিত ৪ গিগাবাইট ডিডিআর৪ র‍্যামের ডিভাইসটিতে ৫০০ গিগাবাইটের হার্ডডিস্ক ড্রাইভ আছে। ডিভাইসটিতে গ্রাফিকস হিসেবে আছে ইন্টেল ইউএইচডি ৬০০।

কানেক্টিভিটির জন্য ল্যাপটপটিতে ১টি ইউএসবি ৩.০ পোর্ট, ১টি ইউএসবি ২.০ পোর্ট, ওয়াই-ফাই, ব্লুটুথ, কার্ড রিডার, ওয়েবক্যাম, এইচডিএমআই ডিসপ্লে পোর্ট। এ ল্যাপটপে ফিঙ্গারপ্রিন্ট নিরাপত্তা ফিচার রয়েছে।

দামঃ আসুস এক্স৪০৭এমএ এর দাম ২৪,০০০ টাকা।

৪। এইচপি ১৫-ডিবি০০০২এইউ:

এইচপির এ ল্যাপটপে ১৩৬৬–৭৬৮ পিক্সেল রেজল্যুশনের ১৫ দশমিক ৬ ইঞ্চি এইচডি এলইডি ডিসপ্লের আছে। ২ গিগাহার্টজের প্রসেসর-সংবলিত ৪ গিগাবাইট ডিডিআর৪ র‍্যামের ডিভাইসটিতে ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক ড্রাইভ আছে। এতে এএমডি রেডিওন আর২ গ্রাফিকস আছে।

কানেক্টিভিটির জন্য ডিভাইসটিতে আছে ল্যান, ওয়াই-ফাই, ব্লুটুথ, কার্ড রিডার, ওয়েবক্যাম, এইচডিএমআই ডিসপ্লে পোর্ট ও কম্বো অডিও পোর্ট।

দামঃ এইচপি ১৫-ডিবি০০০২এইউ এর দাম ২৩,৮০০ টাকা।

৫। ডেল ইন্সপাইরন ১৫-৩৫৭৩:

ডেলের এ ল্যাপটপে ১৩৬৬–৭৬৮ পিক্সেল রেজল্যুশনের ১৫ দশমিক ৬ ইঞ্চির এইচডি অ্যান্টিগ্লেয়ার এলইডি ডিসপ্লে আছে। ২ দশমিক ৬ গিগাহার্টজের প্রসেসর-সংবিলত ৪ গিগাবাইট ডিডিআর৪ র‍্যামের ডিভাইসটিতে ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক ড্রাইভ আছে। এতে গ্রাফিকস হিসেবে আছে ইন্টেল ইউএইচডি ৬০০।

কানেক্টিভিটির জন্য ল্যাপটপটিতে রয়েছে দুটি ইউএসবি ৩.১ পোর্ট, একটি ইউএসবি ২.০ পোর্ট, ওয়াই-ফাই, ব্লুটুথ, কার্ড রিডার, ওয়েবক্যাম, এইচডিএমআই ডিসপ্লে পোর্ট। এ ল্যাপটপে দুই বছরের বিক্রয়োত্তর সেবা মিলবে।

দামঃ ডেল ইন্সপাইরন ১৫-৩৫৭৩ এর দাম ২৪,৫০০ টাকা।

Leave a Reply