টিআইবিঃ ফিনল্যান্ডের মুঠোফোন কোম্পানি নোকিয়া কয়েক বছর আগে মাইক্রোসফটের হাতে দায়ভার তুলে দিয়ে নিজেদের ফোন ব্যবসায় দাঁড়ি টেনেছিল। সেই সময়, মাইক্রোসফট বাজারে নিয়ে আসে উইন্ডোজ স্মার্টফোন। সে সব এখন অতীত, বর্তমানে ব্যাট হাতে ফের নোকিয়া তার পুরোনো ফর্মে। কিন্তু মাইক্রোসফটের উইন্ডোজ স্মার্টফোন?
গ্যাজেট দুনিয়ায় ফের থাবা বসাতে আসছে মাইক্রোসফটের “Andromeda”। কয়েকদিন আগে ফাঁস হয় সেই ফোনের আউটলুক, সঙ্গে ওই ডিভাইসের স্পেসিফিকেশনর কিছু তথ্যও উঠে আসে।
ডুয়াল স্ক্রিনের উইন্ডোজ ফোন দিয়ে ফের যাত্রা শুরু মাইক্রোসফটেরThurrott এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী খুব সম্ভবত ফোনটিতে থাকবে ডুয়াল স্ক্রিন। আপকামিং এই প্রোজেক্ট বাজারে আসার আগেই নাকি বন্ধ হয়ে যাবে প্রোডাকশন এমন গুজবও রটেছিল স্মার্টফোন দুনিয়ায়। সেই গুজব কে মিথ্যা প্রমাণ করে কোম্পানি জানিয়েছে তাদের আসন্ন ফোনটিতে এখনও সফটওয়ার ও হার্ডওয়ারের কাজ চলছে।

প্রথমে কথা ছিল ২০১৮ সালের মাঝামাঝি সময়েই বাজারে আসবে ডুয়াল স্ক্রিনের “Andromeda”। তবে তা আর সম্ভব নয়,২০১৯ এর শেষেই অফিসিয়ালি লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

Windows 10 চালানোর জন্য থাকবে সবচেয়ে শ্রেষ্ঠ ARM সহ স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর। যার বয়স বর্তমানে এক। কোম্পানি জানিয়েছে প্রসেসর তৈরির জন্যই দেরি হল লঞ্চে। আশা করা হচ্ছে এই নতুন স্ক্রিনের আদল যা স্মার্টগ্যাজেট দুনিয়ায় সাড়া ফেলতে পারে। সেই কারণেই লঞ্চে দেরি হলেও পরিকাঠামোতে আপোস করতে নারাজ মাইক্রোসফট।

কোম্পানির দাবি “Andromeda” এর মধ্যে থাকবে- ট্যাবলেট, ফোন, ল্যাপটপ, ও ডিজিটাল নোটবুক। অর্থাৎ যখন যেটা প্রয়োজন, সেই মত ব্যবহার করতে পারবেন আপনি। তবে কলিং এর ব্যবস্থা থাকবে কিনা তা নিয়ে কিছু জানায়নি মাইক্রোসফট।

Leave a Reply