টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। টেকনো ইনফো বিডিতে আপনাদের সবাইকে স্বাগতম। আশা করি সবাই ভালো আছেন। আজ আপনাদের সাথে শেয়ার করবো মাইক্রোসফট ট্রান্সলেটর সম্পর্কে একটি পোস্ট।

গুগুলের সাথে প্রতিযোগিতা আরও জোরদার করতে এবার নিজেদের ট্রান্সলেটারকে শক্তিশালী করলো মাইক্রোসফট। অনেক নতুন ফিচার ও ভাষা নিয়মিত যোগ করা হচ্ছে মাইক্রোসফট ট্রান্সকেটারে। এছাড়াও বহু ভাষায় সাপোর্ট পাওয়া যাবে টেক্সট-টু-স্পিচ ফিচারের।

এবার গুগুল ট্রান্সলেটারের সাথে প্রতিযোগিতা আরও জোরদার করতে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের ব্যবহার শুরু হল মাইক্রোসফট ট্রান্সলেটারে। ফালে এবার অফলাইনেও হাই কোয়ালিটি ট্রান্সলেট করতে পারবে এই অ্যাপ। নতুন এই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ব্যাবহারের ফলে থার্ড পার্টি ডেভেলপাররা অনলাইন ও অফলাইন দুই সময়েই নিউরাল ট্রান্সলেশান টেকনোলজির ব্যাবহার করতে পারবে।

গ্রাহকরা এবার এআই পাওয়ার্ড অফলাইন প্যাক বিনামুল্যে ডাউনলোড করতে পারবেন। মাইক্রোসফট জানিয়েছে দুই বছরের গবেষণার ফলে তৈরী হয়েছে এই টুল। এছাড়াও ডেভেলপাররা যেন তাদের ডাটাতে এই ট্রান্সলেটার ব্যাবহার করতে পারে সেই কথা মাথায় রাখা হয়েছে এই টুল বানানোর সময়। সবথেকে উল্লেখযোগ্য ফিচার অফলাইনেও ব্যাবহার করা যাবে এই টুল। যা নিঃস্বন্দেহে এগিয়ে রাখবে এই ট্রান্সলেটিং টুলকে।

২০১৬ সালে মাইক্রোসফট ট্রান্সলেটার এআই পাওয়ারড নিউরাল মেশিন ট্রান্সলেশান লঞ্চ করেছিল। ২০১৭ সালে হুয়েই মেট ১০ আর হনর ভিউ ১০ এ লঞ্চ হয়েছিল ডেডিকেটেড এআই চিপসেট ফোন। এই চিপসেটের নিউরাল প্রসেসিং ইউনিটের মাধ্যমে এই ফোনগুলি সম্পূর্ণ ভাবে কাজে লাগাতে সক্ষম হয়েছিল নতুন এই অফলাইন এআই ট্রান্সলেশানের।

পরে অবশ্য শুধুমাত্র সিপিইউ দিয়েই এই ট্রান্সলেশানের টেকনোলজি তৈরী করে ফেলেছে মাইক্রোসফট। নিজেদের অ্যাপে যদি ডেভেলপাররা এই ট্রান্সলেটার ইন্ট্রিগ্রেট করতে চান তবে তবে ব্যাবুহার করতে হবে সাধারণ কোডিং। উইজার যদি অনলাইন থাকে তবে এই ট্রান্সলেটার অ্যাপ আজুরে মাইক্রোসফটের ট্রান্সলেটার সার্ভিন্স থেকে তথ্য সংগ্রহ করতে থাকে।

মাইক্রোসফট জানিয়েছে আগামি ৯০ দিনের মধ্যে ব্যাবহার করা যাবে নতুন এই টুল। আরও জানানো হয়েছে গ্রাহক যদি অনলাইন থাকে তবে কাস্টোমাইজড ট্রান্সলেশান করা সম্ভর এই টুল দিয়ে।

ডাউনলোড করে নিন আপনার পছন্দের ডিভাইসটির জন্য পিসি // অ‍্যান্ড্রয়েড // অ‍্যাপল // অ‍্যামাজান ।

Leave a Reply