টিআইবিঃ মাইক্রোসফট কর্পোরেশন উইন্ডোজ ১০ গ্রাহকদের জন্য নতুন অফিস অ্যাপ উন্মুক্ত করেছে, যা বিনা মূল্যে ব্যবহারের সুযোগ মিলবে। খবর দ্য ভার্জ।

গত বছর ডিসেম্বরে নতুন অফিস অ্যাপের ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। ‘মাই অফিস’ অ্যাপের বিকল্প হিসেবে নতুন অফিস অ্যাপ উন্মোচন করা হয়েছে। বিশ্বব্যাপী উইন্ডোজ ১০ গ্রাহকরা বিনা মূল্যে নতুন এ অ্যাপ ব্যবহারের সুযোগ পাবেন।

প্রতিবেদন অনুযায়ী, অফিস অ্যাপের কার্যকারিতা বাড়াতে নকশায় উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে। ব্যবহারকারীরা এখন অ্যাপটির মাধ্যমে দ্রুত অফিস ৩৬৫, ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, এক্সেল ও ওয়াননোট চালু করার সুবিধা পাবেন। এছাড়া বিভিন্ন ডকুমেন্ট খোলা, অফিস ডেস্কটপ স্যুট এবং অন্যান্য ফিচার সহজে ব্যবহার করা যাবে।

বর্তমানে মাইক্রোসফটের মাই অফিস অ্যাপেও নতুন অনেক ফিচার রয়েছে। তবে নতুন অফিস অ্যাপে ফিচারগুলো বিনা মূল্যে পাওয়া যাবে। নতুন অ্যাপে টিউটোরিয়াল, টিপস, ট্রিকস ও অন্যান্য ফিচার দেখতে পারবেন ব্যবহারকারী। কিন্তু বিনা মূল্যের অফিস অ্যাপে কোনো ভিডিও ক্লিপ পাওয়া যাবে না।

বিবৃতিতে মাইক্রোসফট জানিয়েছে, তথ্যপ্রযুক্তি অ্যাডমিনিস্ট্রেটরদের অভিজ্ঞতা বাড়াবে নতুন অফিস অ্যাপ। গ্রাহকরা অ্যাপটি কাস্টমাইজ করে ব্যবহারের সুযোগ পাবেন। যা তাদের অফিস অ্যাপ ব্যবহারে নতুন অভিজ্ঞতা যোগ করবে।

গত জানুয়ারিতে অফিস ৩৬৫ অ্যাপ অ্যাপলের ম্যাক অ্যাপ স্টোরে উন্মোচন করে মাইক্রোসফট। বর্তমানে ম্যাক স্টোর থেকে তা ডাউনলোড করে ব্যবহারের সুবিধা পাচ্ছেন অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরা।

২০১৮ সালের শেষ দিকেই ম্যাক অ্যাপ স্টোরে নিজেদের অফিস ৩৬৫ অ্যাপ চালুর ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। নির্ধারিত সময়ে তা সম্ভব হয়নি। অ্যাপটিতে রয়েছে মাইক্রোসফটের ফ্যামিলি সফটওয়্যার ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট ও এক্সেল।

ম্যাক স্টোরে অফিস ৩৬৫ উন্মোচনের পর মাইক্রোসফট জানায়, অ্যাপল ডিভাইসের জন্য অফিস সংস্করণ বিশেষভাবে উন্নয়ন করা হয়েছে। এর ফলে ম্যাকের সব ফিচার নির্বিঘ্নে কাজ করবে।

সে সময় অ্যাপলের বৈশ্বিক বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার জানান, ম্যাক অ্যাপ স্টোরে অফিস ৩৬৫ অ্যাপ চালুর জন্য মাইক্রোসফটকে ধন্যবাদ। অ্যাপল ও মাইক্রোসফট মিলে ম্যাক ব্যবহারকারীদের দারুণ অভিজ্ঞতা দিতে এ উদ্যোগ। আমরা এমন লক্ষ্য নিয়েই কাজ করছি। ম্যাক কম্পিউটারের পাশাপাশি আইপ্যাড এবং আইফোন ব্যবহারকারীরাও এখন অফিস ৩৬৫ সাবস্ক্রাইব করতে পারবেন।

Leave a Reply