পবিত্র শবে বরাত উপলক্ষে আগামী ৩০ মার্চ ব্যাংক বন্ধ

0
23
Bangladesh Bank Circular

পবিত্র শবে বরাত উপলক্ষে আগামী ৩০ মার্চ (মঙ্গলবার) বন্ধ থাকবে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।

জানা গেছে, পবিত্র শবে বরাত উপলক্ষে ঘোষিত ছুটি ছিল ২৯ মার্চ। কিন্তু জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শবে বরাত ২৯ মার্চ দিবাগত রাতে। নিয়ম অনুযায়ী পরদিন ৩০ মার্চ মঙ্গলবার সরকারি বন্ধ। সেজন্য ২৯ মার্চের পরিবর্তে ৩০ মার্চ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ছুটি পুনর্নির্ধারণ করা হয়ে‌ছে।

সোমবার (২২ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব সাইট-সুপারভিশন’ থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে দেশের সব ব্যাংকে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগের নির্দেশনা অনুযায়ী আগামী ২৯ মার্চ (সোমবার) শবে বরাতের ছুটি ঘোষণা করা হয়েছিল। তবে জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্তক্রমে ঘোষিত ছুটি ২৯ মার্চের পরিবর্তে ৩০ মার্চ পুনর্নির্ধারণ করা হলো। চাঁদ দেখা সাপেক্ষে ১৩ বা ১৪ এপ্রিল রোজা।

শবে বরাতের দিন থেকে পরবর্তী ১৪-১৫ দিন পর শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান। হিসেব অনুযায়ী, শাওয়াল মাস ২৯ দিনে শেষ হলে রমজান শুরু হবে ১৩ এপ্রিল। আর ৩০ দিন পূর্ণ হলে ১৪ এপ্রিল থেকে রোজা রাখা শুরু করবেন দেশের ধর্মপ্রাণ মুসলিমরা।

এ বিষয়ে জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন ঢাকা পোস্ট-কে বলেন, চাঁদ দেখার ওপর নির্ভর করছে রোজা। তবে আরবি মাস ৩০ দিনের বেশি না হওয়ায় ১৩ অথবা ১৪ এপ্রিল রমজান মাস শুরু হবে এটা নিশ্চিত করে বলা যায়।

Leave a Reply