Wednesday, October 27, 2021

এনসিসি ব্যাংকের নতুন এমডি ও সিইও হলেন মো: মামদুদুর রশীদ

আরও পড়ুন

মোহাম্মদ মামদুদুর রশীদ এনসিসি ব্যাংক লিঃ এর নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) হিসেবে আজ সোমবার যোগদান করেছেন। এর আগে তিনি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিঃ এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ব্যবসা উন্নয়নের দায়িত্বে ছিলেন।

এছাড়াও তিনি আইপিডিসি ফাইন্যান্স লিঃ এর পরিচালনা পর্ষদের অডিট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। রশীদ ৩১ বছরের অভিজ্ঞতা সমৃদ্ধ একজন দক্ষ পেশাদার ব্যাংকার। তিনি বাংলাদেশ, ভারত এবং অষ্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডসহ একাধিক দেশী ও ভিনদেশীয় ব্যাংকিং পরিমন্ডলে ফিন্যান্স ও ব্যাংকিং উভয় ক্ষেত্রে অভিজ্ঞতা সমৃদ্ধ।

রশীদ ব্র্যাক এবং ব্র্যাক ইন্টারন্যাশনাল এর গ্রুপ চীফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) হিসেবে কর্মরত ছিলেন। এর পূর্বে তিনি ব্র্যাক ব্যাংক-এ অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে (হোলসেল ব্যাংকিং/এসএমই এবং ট্রেজারী) দায়িত্ব পালন করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি করপোরেট ও এসএমই, ফিন্যান্স, অপারেশন্স্, ঝুঁকি ব্যবস্থাপনা (ক্রেডিট, মার্কেট ও অপারেশনাল), কমপ্লায়েন্স, মানবসম্পদ এবং সাধারণসেবাসহ ব্যাংকিং এর বিভিন্ন কার্যক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সিটিব্যাংক-অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের করপোরেট ও ইনিস্টিটিউশনাল ব্যাংকিং ব্যবসায় প্ল্যানিং বিভাগের প্রধান ছিলেন তিনি। এছাড়া তিনি ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিঃ, ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং ইউসিবি ইনভেস্টমেন্ট লিঃ এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

দেশে ও বিদেশে শিক্ষা ও প্রশিক্ষণ প্রাপ্ত রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ (ফিন্যান্স) সম্পন্ন করেন এবং যুক্তরাষ্ট্রের ব্র্যান্ডাইস বিশ্ববিদ্যালয় থেকে আর্ন্তজাতিক অর্থনীতি ও ফিন্যান্স বিষয়ে এমএ ডিগ্রী অর্জন করেন। তিনি সিপিএ অস্ট্রেলিয়ার একজন ফেলো মেম্বার (এফসিপিএ) । তিনি ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে ভাইস-চ্যান্সেলর স্বর্ণপদক এবং ১৯৮৫ সালে মেরিন একাডেমী থেকে প্রেসিডেন্ট স্বর্ণপদক লাভ করেন। বহুমুখী প্রতিভার অধিকারী রশীদ ব্যাংকিং পেশায় যোগদানের পূর্বে একজন নাবিক ছিলেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন-এ প্রভাষক (ফিন্যান্স) হিসেবে দায়িত্ব পালন করেন।

Leave a Reply

সাম্প্রতিক পোস্ট

এ সম্পর্কিত আরও দেখুন