সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান মাহবুব উল আলম

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল)-এর সাবেক সফল ম্যানেজিং ডাইরেক্টর (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জনাব মোঃ মাহবুব উল আলম সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (SIBL)-এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন।

জানা যায়, সোশ্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আনোয়ারুল আজিম সম্প্রতি চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব নিয়েছেন। সোশ্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হওয়ার আগে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন।

সোশ্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যানের পদ খালি হওয়ায় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর সাবেক এমডি মাহবুব-উল-আলমকে নতুন চেয়ারম্যান করা হয়েছে। ইসলামী ব্যাংকের এমডির মেয়াদ শেষে তিনি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের উপদেষ্টা ছিলেন। এই নিয়োগ কেন্দ্রীয় ব্যাংকের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

মাহবুব-উল-আলম ১৯৮৪ সালে প্রবেশনারী অফিসার হিসেবে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এ যোগদান করেন। দীর্ঘ ৩৭ বছর কর্মজীবনে তিনি ব্যাংকের কর্পোরেট ইনভেস্টমেন্ট, রিটেইল ইনভেস্টমেন্ট, ইন্টারন্যাশনাল ব্যাংকিং এবং অপারেশন্স উইং, প্রধান কার্যালয়ের হেড অব ট্রেজারি ও বিভিন্ন ডিভিশন প্রধান এবং বিভিন্ন শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রখ্যাত এই ব্যাংকার ১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে স্নাতক ও ১৯৮২ সালে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি আমেরিকান মার্কেটিং এসোসিয়েশন (এএমএ)-এর ফেলো মেম্বার। ৩৭ বছরের বর্ণাঢ্য ব্যাংকিং কর্মজীবনে তিনি ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি), প্যারিসের এফআইটি গ্রাজুয়েশন অর্জনসহ আইসিসি বাংলাদেশের ব্যাংকিং টেকনিক অ্যান্ড প্র্যাক্টিস কমিটির সদস্যপদ লাভ করেন। তিনি দীর্ঘদিন বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলার্স এসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য ও ট্রেজারারের দায়িত্ব পালন করেন।

দেশের ব্যাংকারদের প্রফেশনাল ইনস্টিটিউট বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর নির্বাহী কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। তিনি দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ-এর ডিপ্লোমায়েড অ্যাসোসিয়েট। বিআইবিএম, বাংলাদেশ ব্যাংক ট্রেইনিং একাডেমি, বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস, ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ডম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ এবং সেন্ট্রাল শরী’আহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশসহ পেশাগত বিভিন্ন প্রতিষ্ঠানের ট্রেইনিং ও সেমিনারে তিনি রিসোর্স পার্সন হিসেবে নিয়মিত অংশগ্রহণ করে আসছেন।

ব্যাংকিং ও অর্থনীতির উপর ফ্রান্স, অস্ট্রেলিয়া, বাহরাইন ও মালয়েশিয়ায় বিশ্ব ব্যাংক, সিবাফি ও অন্যান্য বিদেশি সংস্থা কর্তৃক আয়োজিত বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে রিসোর্সপার্সন হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া বেসরকারী বিশ্ববিদ্যালয়ে তিনি গেস্ট ফ্যাকাল্টি হিসেবে সংযুক্ত।

তিনি যুক্তরাজ্যভিত্তিক ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স হাউজ ক্যামব্রিজ আইএফঅ্যানালিটিকা কর্তৃক ‘বেস্ট ইমার্জিং সিইও ইন ইসলামিক ব্যাংকিং ২০১৮ অ্যাওয়ার্ড’ এবং ‘সিইও অব দ্য ইয়ার-২০১৯ অ্যাওয়ার্ড’ অর্জন করেন।

এছাড়া তিনি ইউরোপিয়ান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, প্যারিস প্রদত্ত ব্যাংকিং বিষয়ে ‘প্রফেশনাল ডক্টরাল সার্টিফিকেট’ অর্জন করেছেন। এক ছেলে ও দুই কন্যা সন্তানের জনক মাহবুব-উল-আলম ১৯৫৬ সালে কুমিল্লার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করে।

Related Articles

Leave a Reply

Back to top button