আইফোন, আইপ্যাড ও ম্যাকের জন্য অভিন্ন অ্যাপ আনছে অ্যাপল!

1
56

টিআইবিঃ দীর্ঘ দিন পরে হলেও আইফোন, আইপ্যাড ও ম্যাক কম্পিউটারের জন্য অ্যাপের মধ্যে সমন্বয় আনতে যাচ্ছে অ্যাপল। এ কাজের জন্য আগামী তিন বছর সময়সীমা নির্ধারণ করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। অর্থাৎ ২০২১ সাল নাগাদ অ্যাপ ডেভেলপারদের একই অ্যাপ সব প্লাটফর্মের অ্যাপল ডিভাইসে সমানভাবে কাজ করবে। খবর ব্লুমবার্গ।

অ্যাপল ডিভাইসের সফটওয়্যার কোডারদের জন্য বিভিন্ন টুল, গেম ও অন্যান্য অ্যাপ্লিকেশন তৈরি সহজ করতে এ পরিকল্পনা নিয়েছে অ্যাপল। এর ফলে একই অ্যাপ আইফোন, আইপ্যাড ও ম্যাক কম্পিউটারে ব্যবহার করা যাবে।

বর্তমানে আইওএস চালিত আইফোন ও আইপ্যাডের জন্য অ্যাপ স্টোরে বিপুল অ্যাপ থাকলেও ম্যাক অ্যাপ স্টোরে অ্যাপের ঘাটতি রয়েছে। অ্যাপ সমন্বয়ের কার্যক্রম সম্পন্ন হলে অ্যাপ স্টোর থেকে অ্যাপলের রাজস্ব আরো এক ধাপ বাড়বে বলে মনে করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, অ্যাপলের এ প্রকল্পের কোড নাম দেয়া হয়েছে ‘মারজিপ্যান’। এর সুবাদে ডেভেলপারদের আইফোন, আইপ্যাড কিংবা ম্যাক কম্পিউটারের জন্য আলাদা অ্যাপ উন্নয়ন করতে হবে না। পাশাপাশি অ্যাপ উন্নয়ন বাড়বে এবং অ্যাপল ডিভাইস কেন্দ্রিক অ্যাপ্লিকেশনের সংখ্যা বাড়বে।

১টি মন্তব্য

Leave a Reply