চুরি বা হারানো মোবাইল লক করা যাবে খুব সহজেই!!

0
54

টিআইবিঃ স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে এর চুরি বা ছিনতাইয়ের ঘটনা বহু গুণে বেড়ে গেছে। কিন্তু চুরি বা ছিনতাই হওয়া মোবাইল ফোন ফেরত পাওয়ার ঘটনা খুবই কম। মোবাইল ফোন হারিয়ে অনেকে আইনি কোনো পদক্ষেপও নেন না। এতে ফোন চুরি বা ছিনতাইয়ের ঘটনা হরহামেশাই ঘটছে। তবে শিগগিরই বেহাত হওয়া মোবাইল আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বরের মাধ্যমে শনাক্ত করে লক করা যাবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানিয়েছে খুব অল্প সময়ের মধ্যেই এ পদ্ধতিটি চালু হবে।

২১ জানুয়ারি, সোমবার বিটিআরসি তাদের এক ফেসবুক বিবৃতিতে এমন পদক্ষেপের কথা জানায়। বিটিআরসি সূত্রে জানা যায়, নিয়ন্ত্রক এই সংস্থাটি আগামীকাল (২২ জানুয়ারি) আইএমইআই নম্বর ডেটাবেস চালুর ঘোষণা দেবে। আইএমইআই ডাটাবেসের মধ্যে ব্যবহারকারীর মোবাইল ফোনের নম্বর, সিম কার্ডের নম্বর এবং জাতীয় পরিচয়পত্রের তথ্যাদি সংরক্ষণ করে রাখা হবে।

ফলে, কোনো মোবাইল ফোন চুরি হয়ে যাওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় ওই ফোনটিকে লক করে দেয়া যাবে।

আপনার মোবাইল ফোনের আইএমইআই নম্বরটি লিখে ১৬০০২ নম্বরে মেসেজ পাঠানোর মাধ্যমে জেনে নিতে পারেন, সেটি ডাটাবেসে সংরক্ষিত হয়েছে কিনা। এর ফলে অবৈধ মোবাইল ফোন যেমন শনাক্ত করা যাবে তেমনি লক করা যাবে বেহাত হওয়া মোবাইলও।

মোবাইলের আইএমইআই নম্বর জানতে কিপ্যাডে গিয়ে *#06# ডিজিটগুলো লিখলেই ব্যবহারকারীরা তাদের আইএমইআই নম্বরটি দেখতে পারবেন।

সংশ্লিষ্টরা আশা করছেন, এই প্রযুক্তির মাধ্যমে মোবাইল ফোন চুরি হওয়ার হার কমে আসবে।
সূত্রঃ প্রিয়.কম

Leave a Reply