Monday, January 17, 2022

সরকারি ব্যাংক সমূহে সীমিত আকারে ব্যাংকিং চালু প্রসঙ্গে

জনপ্রিয় পোস্ট

বাংলাদেশ ব্যাংক
(সেন্ট্রাল ব্যাংক অব বাংলাদেশ)
প্রধান কার্যালয়,
ডিপার্টমেন্ট অব আফ-সাইট সুপারভিশন
মতিঝিল, ঢাকা-১০০০ বাংলাদেশ।

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তা
সােনালী/অগ্রণী/জনতা/রূপালী ব্যাংক লিঃ/বাংলাদেশ কৃষি ব্যাংক/রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক

প্রিয় মহােদয়,

সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখা প্রসঙ্গে ।

উপযুক্ত বিষয়ে ০৯/০৪/২০২০ তারিখে জারিকৃত বাংলাদেশ ব্যাংকের ডিওএস সার্কুলার লেটার নং-১১ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

০২। ট্রেজারী কার্যক্রমসহ সরকারের অন্যান্য বিশেষ কার্যক্রম (যথাঃ বিভিন্ন প্রকার সরকারি ভাতা/অনুদান বিতরণ ইত্যাদি) এবং জনসাধারণের অতি জরুরী আর্থিক প্রয়ােজন মেটানাের লক্ষ্যে, সরকার জেলা প্রশাসন উপজেলা প্রশাসন/আইন শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ কর্তৃক সুনির্দিষ্টভাবে বন্ধ রাখার নির্দেশনা প্রদান না করা হলে, চলাচল ও গমনাগমন নিষেধাজ্ঞা অথবা নিয়ন্ত্রণ ও নিবৃত্তিমূলক যে কোন ব্যবস্থার অধীন এলাকায় (অর্থাৎ Lockdown ঘােষণাকৃত জেলা ও উপজেলা) অবস্থিত আপনাদের ব্যাংক শাখা/শাখাসমূহে বিশেষ ব্যবস্থায় সীমিত আকারে ব্যাংকিং কার্যক্রম চালু রাখতে হবে। এক্ষেত্রে ডিওএস সার্কুলার লেটার নং-১১ এর ৪ নং অনুচ্ছেদে বর্ণিত নির্দেশনা আপনাদের ব্যাংকের অনুরূপ শাখা/শাখাসমূহের ক্ষেত্রে সাধারণভাবে প্রযােজ্য হবে না।

০৩। এমতাবস্থায়, অনুচ্ছেদ নং-২ এ বর্ণিত জেলা/উপজেলায় অবস্থিত আপনাদের ব্যাংকের সকল শাখায় আগামী ১২ এপ্রিল ২০২০ তারিখ হতে দৈনিক ব্যাংকিং লেনদেনের সময়সূচী হবে সকাল ১০.০০ ঘটিকা হতে দুপুর ১.০০ ঘটিকা পর্যন্ত এবং লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট শাখা দুপুর ২.০০ ঘটিকা পর্যন্ত খােলা রাখা যাবে। এরূপ শাখা/শাখাসমূহে সরকারি চালান গ্রহণ, ডিডি/পে-অর্ডার ইস্যু, গুরুত্বপূর্ণ ও জরুরী বৈদেশিক লেনদেন (এডি শাখার ক্ষেত্রে), টাকা জমা/উত্তোলন এবং সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন সরকারি ভাতা/অনুদান বিতরণ কার্যক্রম সম্পাদন করতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা/উপজেলা প্রশাসনের সহায়তা গ্রহণ করে সােস্যাল ডিসটেনসিং সংক্রান্ত WHO গাইডলাইনসহ এতদবিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত নির্দেশনাসমূহের (জনবলের রােস্টারিং ডিউটি সহ) পরিপালন নিশ্চিত করতে হবে।

০৪। বর্ণিত এলাকাসমূহে অবস্থিত শাখা/শাখাসমূহের কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে ব্যাংকের সংশ্লিষ্ট শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের যাতায়াত নির্বিঘ্ন করার লক্ষ্যে সংশ্লিষ্ট জেলা/উপজেলা প্রশাসনের সহায়তায় তাদের যাতায়াতের জন্য বাহনের ব্যবস্থা করতে হবে।

০৫। উপরােক্ত নির্দেশনাসমূহ অবিলম্বে কার্যকর হবে।

০৬। উপযুক্ত কর্তৃপক্ষের অনুমােদনক্রমে এ পত্র প্রেরণ করা হল।

আপনাদের বিশ্বস্ত,
(মােহাম্মদ আমিনুর রহমান চৌধুরী)
উপমহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০১১৩।

সূত্রঃ নং-ডিওএস (জি) ১১৫১/ ৫০/২০২০-ক-১৯, তারিখঃ এপ্রিল ১১, ২০২০।

সর্বশেষ পোস্ট

দুই জেলায় অফিসার নিয়োগ দেবে সিটি ব্যাংক

দেশের অন্যতম শীর্ষস্থানীয় বাণিজ্যিক ব্যাংক দি সিটি ব্যাংক লিমিটেড সম্প্রতি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটিতে অফিসার (টেম্পোরারি)- কালেকশন...

এ সম্পর্কিত আরও