প্রবাসীদের জন্য ইসলামী ব্যাংকের আকর্ষণীয় সেবাসমূহ

0

প্রতি বছর বাংলাদেশে যে পরিমাণ রেমিট্যান্সের অন্তঃপ্রবাহ ঘটে তার সিংহভাগই আসছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে। চলতি অর্থ বছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-অক্টোবর) রেমিট্যান্স এসেছে ৭৭১ কোটি ডলার। এর মধ্যে ৩০ কোটি ৪৮ লাখ ডলার রেমিট্যান্স আহরণ করে দীর্ঘ ১২ বছর ধরে শীর্ষ স্থান ধরে রেখেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

প্রবাসীদের জন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড যে সেবাসমূহ প্রদান করে থাকে-

১. সরকার ঘােষিত ২ % নগদ প্রণােদনা ইসলামী ব্যাংকের সকল গ্রাহকের হিসাবে সরাসরি জমা হয় এবং স্পটক্যাশের টাকার বিপরীতে নগদ প্রণােদনা সাথে সাথে উত্তোলন করা যায়।

২. এজেন্ট ও এমক্যাশ হিসাবে টাকা পাঠালে রেমিট্যান্সের বিপরীতে সরকার ঘােষিত ২ % ছাড়াও অতিরিক্ত ১ % নগদ প্রণােদনা।

৩. API- এর মাধ্যমে দিন রাত ২৪ ঘন্টা (ছুটির দিনসহ) বিশ্বের যেকোন প্রান্ত থেকে প্রেরিত রেমিট্যান্সের অর্থ এক মিনিটে গ্রাহকের হিসাবে জমা হয়।

৪. iBanking- এর মাধ্যমে বিশ্বের যেকোন প্রান্ত থেকে সেবা গ্রহণ করা যায়। (A/C স্টেটমেন্ট, রেমিট্যান্স ট্র্যাকিং, মােবাইল রিচার্জ, যেকোন ব্যাংকে ফান্ড ট্রান্সফার, ইউটিলিটি বিল পেমেন্ট ইত্যাদি)

৫. iPaySafe- এর মাধ্যমে ই-কমার্স পেমেন্ট (অনলাইনে কেনাকাটা, বিমান/বাসের টিকিট ক্রয়, ভিসা ফি ইত্যাদি) করা যায়।

৬. দেশব্যাপী বিস্তৃত এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং mCash- এর মাধ্যমে রেমিট্যান্সের টাকা গ্রাহকের দোরগােড়ায় পৌছে দেয়া হয়।

৭. mCash- এর টাকা এটিএম থেকে উঠানাে যায় এবং মােবাইল রিচার্জ করা যায়।

৮. রেমিট্যান্স কার্ডে বিদেশ থেকে টাকা পাঠানাে যায় যা ব্যাংকের যেকোন শাখা, এজেন্ট ব্যাংকিং আউটলেট, POS ও এটিএম থেকে উঠানাে যায়।

৯. আরটিজিএস(RTGS)- এর মাধ্যমে ইসলামী ব্যাংকে পাঠানাে রেমিট্যান্স অন্য যেকোনাে ব্যাংকে ৩০ মিনিটের মধ্যে জমা করা যায়।

১০. অফশাের ব্যাংকিং ইউনিট (OBU)- এর অধীনে বৈদেশিক মুদ্রায় (AWFCA, MFCDA, MFCTDRA) হিসাব খােলা যায় এবং মুনাফাসহ সে অর্থ যেকোনাে সময় বিদেশে ফেরত নেয়া যায়।

১১. প্রবাসী উদ্যোক্তা বিনিয়ােগ প্রকল্প (MNEIS)- এর মাধ্যমে ৫ লক্ষ থেকে ১০ কোটি টাকা পর্যন্ত বিনিয়ােগ সুবিধা।

১২. ইসলামী ব্যাংকের iSmart অ্যাপ (Google Play Store থেকে ডাউনলােড করা যায়) মােবাইলের মাধ্যমে অ্যাকাউন্টের তথ্য ও অন্যান্য সুবিধা গ্রহণ করা যায়।

১৩. প্রবাসীগণ (SMS- এর জন্য নিবন্ধিত) মােবাইল থেকে SMS করে অ্যাকাউন্টের ব্যালান্স ও বিবরণী জানতে পারেন ( IBBL>BA >88001714006969)।

১৪. ইসলামী ব্যাংক কন্ট্যাক্ট সেন্টারে (১৬২৫৯ বা ০০৮৮০২৮৩৩১০৯০) ফোন করে সপ্তাহের ৭ দিন ২৪ ঘন্টা বিশ্বের যেকোন প্রান্ত থেকে তথ্য ও সেবা গ্রহণ করা যায়।

১৫. বিশ্বের যেকোন দেশ থেকে সরাসরি ইসলামী ব্যাংকের যেকোন শাখায় অ্যাকাউন্ট খােলা হয়।

সূত্রঃ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

Leave a Reply