সাম্প্রতিক

আস্থা ও বিশ্বাসে সকল সূচকে দেশের শীর্ষে ইসলামী ব্যাংক

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড দক্ষিণ-পূর্ব এশিয়া তথা বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ধারার পথিকৃৎ এবং ইসলামী শরি’য়াহ মোতাবেক পরিচালিত প্রথম ব্যাংক। ব্যাংকটি তার জন্ম লগ্ন (১৯৮৩ সাল) থেকেই একের পর এক সাফল্যের মধ্য দিয়ে ইসলামী ব্যাংক আজ দেশের ব্যাংকিং খাতে শীর্ষস্থানের অধিকারী।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

■ ইসলামী ব্যাংক প্রায় ২ কোটি গ্রাহকের আস্থার ব্যাংক। সারাদেশে প্রায় ৬ হাজার ইউনিটের মাধ্যমে সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ ব্যাংকিং সেবা প্রদান করে যাচ্ছে।

■ সর্বোচ্চ আমানত নিয়ে ইসলামী ব্যাংক দেশের শীর্ষ ব্যাংক।

■ সর্বোচ্চ রেমিট্যান্স আহরণের মাধ্যমে এ ব্যাংক দেশের অর্থনীতিকে রাখছে গতিশীল। ২০২২ সালে ইসলামী ব্যাংক আহরণ করেছে ৪৬৫ কোটি মার্কিন ডলার। এ ব্যাংক ডিসেম্বরে রেকর্ড ৫০ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স আহরণ করেছে, যা দেশের মোট রেমিট্যান্সের ৩০ শতাংশ।

■ ইসলামী ব্যাংক দেশের শীর্ষ রপ্তানিকারক ব্যাংক। গত বছর রপ্তানি খাতে ইসলামী ব্যাংকের মাধ্যমে অর্জিত হয় ৪০৩ কোটি মার্কিন ডলার।

■ জাতীয় অগ্রাধিকারভুক্ত খাতসহ সার আমদানিতে সর্বোচ্চ বিনিয়োগ করেছে এ ব্যাংক। ২০২২ সালে ইসলামী ব্যাংকের মাধ্যমে ৭৩ কোটি মার্কিন ডলার মূল্যের সার আমদানি হয়েছে যা দেশের বেসরকারি খাতে আমদানির ৬৫%। ফলে এগিয়ে যাচ্ছে কৃষি খাত, খাদ্য উৎপাদনে স্বনির্ভরতার মাধ্যমে দেশ চলছে সমৃদ্ধির পথে।

■ ভারী ও হালকা সকল ধরনের শিল্পের যন্ত্রপাতি আমদানিতে এ ব্যাংক সর্বোচ্চ বিনিয়ােগ করেছে। ফলে গড়ে উঠেছে নতুন নতুন শিল্প কারখানা, সৃষ্টি হয়েছে প্রায় ৮৫ লক্ষ মানুষের কর্মসংস্থান।

■ ইসলামী ব্যাংক সর্বোচ্চ এসএমই বিনিয়োগকারী ব্যাংক। এ ব্যাংকের অর্থায়নে ৬ হাজারের বেশি শিল্প কারখানা পরিচালিত হচ্ছে।

■ এ ব্যাংকের বিনিয়োগে দেশে ৪ লক্ষ পরিবার আবাসন লাভ করেছে।

■ জাহাজ নির্মাণসহ দেশের আকাশ, স্থল এবং নৌ পরিবহন খাতে ইসলামী ব্যাংকের রয়েছে সর্বোচ্চ বিনিয়োগ।

■ দারিদ্র দূরীকরণ ও নারীর ক্ষমতায়নে ৩০ হাজার গ্রামের ১৫ লক্ষাধিক প্রান্তিক পরিবারের মাঝে ক্ষুদ্র বিনিয়োগ প্রদান করেছে এ ব্যাংক, যার সদস্যদের ৯৪ শতাংশই নারী।

■ ইসলামী ব্যাংক সর্বোচ্চ কর প্রদানকারী দেশীয় ব্যাংক।

■ এক যুগ ধরে বিশ্বসেরা ১ হাজার ব্যাংকের তালিকায় বাংলাদেশের একমাত্র ব্যাংক ইসলামী ব্যাংক। সম্প্রতি এ ব্যাংক বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার সবচেয়ে শক্তিশালী ইসলামিক রিটেইল ব্যাংক এবং বাংলাদেশের সবচেয়ে শক্তিশালী ব্যাংক হিসেবে স্বীকৃতি পেয়েছে।

আরও দেখুন:
ইসলামী ব্যাংক প্রায় দুই কোটি গ্রাহকের আস্থার ব্যাংক
যারা ভাবছেন ইসলামী ব্যাংক তো শেষ!
ইসলামী ব্যাংক এখন দেশের ব্যাংক খাতের মেরুদণ্ড
প্রবাসীদের জন্য ইসলামী ব্যাংকের আকর্ষণীয় সেবাসমূহ
ইসলামিক রিটেইল ব্যাংকিং অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

এভাবেই আস্থা ও নির্ভরতার প্রতীক হয়ে ইসলামী ব্যাংক দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আর সম্মিলিত শক্তিতে এগিয়ে চলেছে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা।

Related Articles

Leave a Reply

Back to top button