সম্পদ ও মুনাফায় সবার উপরে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড

0
238

নানা সংকটের মধ্যেও পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকের সম্পদের পরিমাণ বাড়ছে। সম্পদের হিসাবে সবার ওপরে রয়েছে বেসরকারি খাতের ইসলামী ব্যাংক লিমিটেড। আবার মুনাফার ক্ষেত্রেও সবার ওপরে রয়েছে ব্যাংকটি। আগের চেয়ে মুনাফা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তবে সম্পদে সবচেয়ে তলানিতে রয়েছে আইসিবি ইসলামী ব্যাংক।

২০১৯ সালের প্রথম ও দ্বিতীয় প্রান্তিক বা ছয় মাসের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে। এই সময়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকের সম্পদ বাড়ার পাশাপাশি মুনাফার পরিমাণও বৃদ্ধি পেয়েছে।

তালিকাভুক্তকরণ আইন অনুযায়ী, প্রতি তিন মাস পর পর কম্পানিকে আর্থিক হিসাব প্রকাশ করতে হয়। কাজেই তালিকাভুক্ত ব্যাংক ২০১৯ সালের ছয় মাসের হিসাব প্রকাশ করেছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ ও এপ্রিল থেকে জুন এ দুই প্রান্তিকের হিসাব প্রকাশ করা হয়।

প্রকাশিত হিসাব অনুযায়ী, তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে ২৯টিই মুনাফা করেছে আর একটি ব্যাংক কোনো মুনাফা করতে পারেনি। ছয় মাসের হিসাবে তালিকাভুক্ত ব্যাংকের মুনাফা হয়েছে তিন হাজার ৩৭৭ কোটি টাকা। তবে সবচেয়ে বেশি মুনাফা করেছে ইসলামী ব্যাংক। জানুয়ারি থেকে জুন সময়ে ইসলামী ব্যাংকের মুনাফা হয়েছে ৩২৯ কোটি ৯৭ লাখ টাকা। আগের বছর অর্থাৎ ২০১৮ সালে প্রথম ছয় মাসে ব্যাংকটির মুনাফা হয়েছিল ৩০২ কোটি ৭৪ লাখ টাকা।

আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুন মাস শেষে সম্পদের দিক থেকে সবার ওপরে রয়েছে ইসলামী ব্যাংক। ব্যাংকটির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ পাঁচ হাজার ৯৩৬ কোটি ৬৩ লাখ ৮০ হাজার টাকা। ২০১৮ সালে ব্যাংকটির সম্পদের পরিমাণ ছিল ৯৯ হাজার ৭৯৫ কোটি ৯৩ লাখ তিন হাজার টাকা। ছয় মাসে ব্যাংকটির সম্পদের পরিমাণ বেড়েছে ছয় হাজার ১৪০ কোটি ৭০ লাখ ৭৭ হাজার টাকা।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর আর্থিক প্রতিবেদন অনুযায়ী সম্পদের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে পূবালী ব্যাংক। ব্যাংকটির সম্পদের পরিমাণ ৪৪ হাজার ৩৭০ কোটি ৫৮ লাখ ৪৪ হাজার টাকা।

২০১৮ সালের হিসাব অনুযায়ী, সম্পদ ছিল ৪১ হাজার ২২ কোটি ৫৬ লাখ ৯৩ হাজার টাকা। ছয় মাসে সম্পদ বেড়েছে তিন হাজার ৪৪৮ কোটি এক লাখ ৫১ হাজার টাকা। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সম্পদ ৪৩ হাজার ৪৫১ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকা। ২০১৮ সালে সম্পদ ছিল ৪০ হাজার ২৯৬ কোটি ১৫ লাখ ১২ হাজার টাকা।

চলতি বছরের জুন মাস শেষে সাউথইস্ট ব্যাংকের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪১ হাজার ১৮০ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার টাকা, যা ২০১৮ সাল শেষে ছিল ৩৮ হাজার ১৫৭ কোটি ৫৬ লাখ ৭৮ হাজার টাকা। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের সম্পদ ৪০ হাজার ২৪২ কোটি ৬০ লাখ ২৮ হাজার টাকা, যা ২০১৮ সালে ছিল ৩৭ হাজার ২১৮ কোটি ৩৩ লাখ ১৯ হাজার টাকা।

Leave a Reply