Wednesday, October 27, 2021

হাতের আইফোন হয়ে উঠবে অ্যান্ড্রয়েড! বিশেষ অ্যাপ চালু করল Samsung

আরও পড়ুন

ছিল রুমাল, হয়ে গেল বেড়াল! সুকুমার রায়ের এই লেখনী আজও সবার মুখে মুখে ফেরে। তবে আদতে রুমাল বেড়ালে পরিণত না হলেও এবার আইফোন হয়ে যাবে অ্যান্ড্রয়েড! ঠিকই পড়ছেন, আসলে Samsung-এর সৌজন্যে এবার থেকে ঠিক এমনটাই ঘটতে দেখা যাবে। সাম্প্রতিক রিপোর্ট বলছে, দক্ষিণ টেক জায়ান্ট সংস্থাটি এমন একটি অ্যাপ্লিকেশন তৈরী করেছে যার মাধ্যমে আইফোন ইউজাররা কিছুক্ষণের জন্য হলেও অ্যান্ড্রয়েডের অনুভূতি চেখে দেখতে পারবেন। আইটেস্ট (iTest) নামক এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে আইফোনের মধ্যেই স্যামসাং গ্যালাক্সি স্মার্টফোনের বৈশিষ্ট্যগুলি উপলব্ধি করা সম্ভব হবে বলে জানা গিয়েছে। এরজন্য আইফোনের মালিককে আলাদা করে স্যামসাং গ্যালাক্সি ডিভাইস ক্রয় করতে হবেনা, আবার অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার পরেও আপনার সাধের আইফোনটি যেমন ছিল ঠিক তেমনই থাকবে! অর্থাৎ হাতের আইফোন একেবারে পাকাপাকিভাবে গ্যালাক্সি ডিভাইসে রূপান্তরিত হওয়ার কোন ভয় নেই!

আসলে সাধারণত আইফোন ইউজারদের মধ্যে, অ্যান্ড্রয়েড ব্যবহার করলে প্রিমিয়াম অভিজ্ঞতা পাওয়া যাবে না বা অ্যান্ড্রয়েড ডিভাইস পাতে দেওয়া যায় না – এই ধারণা দেখা যায়। কিন্তু আইওএস ত্যাগ করে অ্যান্ড্রয়েড ব্যবহারের ভাবনা যে কোনভাবেই অকল্পনীয় নয়, তা বোঝাতেই স্যামসাংয়ের এই পদক্ষেপ।

কিন্তু প্রশ্ন উঠতে পারে যে আইফোনের মধ্যে অ্যান্ড্রয়েডের, বিশেষত স্যামসাং গ্যালাক্সি ডিভাইসের বৈশিষ্ট্যগুলি ফুটিয়ে তুলতে ঠিক কিভাবে কাজ করবে এই আইটেস্ট অ্যাপ্লিকেশন? সেক্ষেত্রে বলে রাখি, আইটেস্ট অ্যাপ্লিকেশনটি, আইফোনে অ্যান্ড্রয়েডের মতই ইন্টারফেস উপলব্ধ করবে এবং যেকোনো অ্যাপকে অ্যান্ড্রয়েডের মত করে চালু করবে। অবশ্য এজন্য আমাদের আইটেস্টের ওয়েবসাইটে যেতে হবে। তারপর অ্যাপ আইকনটি নিজের আইফোন ডিভাইসের হোমস্ক্রিনে যুক্ত করলে খুব সহজেই এই মজার অ্যাপ্লিকেশন ব্যবহারের ছাড়পত্র পাওয়া যাবে। অর্থাৎ, এই অ্যাপের সাহায্যে আইফোনের মালিকরা সম্পূর্ণ ঝক্কিবিহীনভাবে নিজের ডিভাইসে অ্যান্ড্রয়েডের বৈশিষ্ট্যগুলি যাচাই করতে সক্ষম হবেন।

কার্যকারিতার কথা বললে, আইটেস্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে অ্যান্ড্রয়েডের থিম পরিবর্তনের পাশাপাশি, গ্যালাক্সি স্টোর ও স্যামসাং ক্যামেরা অ্যাপ ব্যবহার করা যেতে পারে। লঞ্চ করার পর, আইটেস্ট ইউজারকে কয়েকটি নোটিফিকেশন পাঠাবে। অন্যদিকে নির্বাচিত অ্যান্ড্রয়েড অভিজ্ঞতা পর্যবেক্ষণের পর, পুনরায় আইওএস প্ল্যাটফর্মে ফিরে যাওয়ার জন্য ব্যবহারকারীকে অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে হবে।

উল্লেখ্য, আইটেস্টের ওয়েবসাইট অনুযায়ী তাদের এই অ্যাপ্লিকেশনটি আপাতত নিউজিল্যান্ডে পরীক্ষাধীন অবস্থায় রয়েছে। যদিও এই মুহূর্তে বিশ্বের যে কোন প্রান্ত থেকে অ্যাপটি অ্যাক্সেস করা যাচ্ছে।

Leave a Reply

সাম্প্রতিক পোস্ট

এ সম্পর্কিত আরও দেখুন