লকডাউনে চালু থাকবে ইন্টারনেট ব্যাংকিং ও এটিএম বুথ

0
Bangladesh Bank Circular

দিনকে দিন মহামারিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। আর এ পরিস্থিতিতে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। আগামী ১৪ এপ্রিল থেকে শুরু করে ২১ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এছাড়া ব্যাংকসহ আর্থিক সেবা দেওয়া ব্যাংকের সকল উপ-শাখা, বুথ ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং সেবাও বন্ধ থাকছে। কিন্তু সার্বক্ষণিক খোলা থাকবে এটিএম, ইন্টারনেট ব্যাংকিং ও এটিএম বুথ সহ অনলাইন সব সেবা। বাংলাদেশ ব্যাংক সোমবার (১২ এপ্রিল) এই সিদ্ধান্ত নিয়েছে।

ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক সার্কুলারে বলা হয়, এটিএম ও কার্ডের মাধ্যমে লেনদেন চালু রাখার সুবিধার্থে সংশ্লিষ্ট প্রশাসনের সহায়তায় এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ প্রযোজ্য ক্ষেত্রে ইন্টারনেট ব্যাংকিং সুবিধা সার্বক্ষণিক চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

আরও পড়ুনঃ
কর্মস্থলে থাকতে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের কড়া নির্দেশ
আজ ব্যাংকে লেনদেন চলবে তিনটা পর্যন্ত
৮ দিন বন্ধ থাকবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, আপাতত সব ব্যাংকের শাখা ও অফিস বন্ধ থাকবে। কেবল খোলা থাকবে, রফতানি কাজের জন্য কাস্টমস সংশ্লিষ্ট ইডি শাখা ও বন্দর শাখাগুলো। বাংলাদেশে কার্যরত বিদেশে ব্যাংকগুলোও বন্ধ থাকবে। কেবলমাত্র, স্থল নৌ এবং সমুদ্রবন্দর সংশ্লিষ্ট শাখাগুলো খোলা থাকবে। আর খোলা রাখা যাবে রফতানির প্রয়োজনে কাস্টমস সংশ্লিষ্ট ইডি শাখাগুলো।

সূত্রমতে, ১৪ থেকে ২০ এপ্রিল পর্যন্ত সরকার আর্থিক প্রতিষ্ঠান বন্ধের যে নির্দেশনা দিয়েছে, তার মধ্যে সরকারি ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে এমনিতেই তিন দিন বন্ধ থাকতো ব্যাংক। তার সঙ্গে বাড়তি কয়েক দিনের জন্য ব্যাংক বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। অবশ্য এর আগে গত সপ্তাহের লকডাউনে (৫-৭ এপ্রিল) সীমিত পরিসরে ব্যাংক খোলা রাখা হয়েছিলো।

মুল সার্কুলারটি দেখুন এখানে

Leave a Reply