ব্যাংক আমানতে সুদের হার বাড়ানো যেতে পারে: পরিকল্পনা প্রতিমন্ত্রী

দেশের বর্তমান পরিস্থিতিতে ব্যাংকে আমানতের সুদের হার কিছুটা বৃদ্ধির বিষয়টি পুনর্বিবেচনা করা যেতে পারে বলে মত দিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

আজ রোববার ১৪ আগস্ট, ২০২২ রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) অডিটোরিয়ামে আয়োজিত ‘বেসরকারিখাতের দৃষ্টিতে ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয়ার্ধে বাংলাদেশের অর্থনীতির সামগ্রিক পর্যালোচনা’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বৈশ্বিক সংকটের কারণে পণ্য আমদানি ব্যাহত হওয়ায় মূল্যস্ফীতি বেড়েছে, তবে অর্থনীতি নিয়ে আতংকিত হওয়ার তেমন কোন কারণ নেই। গত অর্থবছরে দেশের উৎপাদন খাতে প্রবৃদ্ধি ছিল প্রায় ২৩ শতাংশ, যা আমাদের অর্থনৈতিক কর্মকাণ্ডের ইতিবাচক দিককে তুলে ধরে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

প্রতিমন্ত্রী আরও বলেন, অনেকেই আইএমএফ থেকে ঋণ নেয়ার সমালোচনা করছেন। আমারতো মনে হয় দ্রুত ঋণ নেয়া উচিত। যুক্তরাষ্ট্র, জাপানসহ অনেক দেশ জিডিপির দুই গুণ ঋণ নেয়। এটিও একটি ব্যবসা। ঋণ নেবেন, খাটাবেন, এরপর পরিশোধ করবেন। স্থানীয় বাজারে ডলারের উপর চাপ কমানো, ব্যবসা-বাণিজ্যের অনুকূল পরিবেশ নিশ্চিতকরণ এবং বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে সরকার বিদেশী উৎস থেকে ঋণ নিতে উদ্যোগ গ্রহণ করেছে।

ড. শামসুল আলম বলেন, ২০২১-২২ অর্থবছরে আমরা প্রায় ১০ লাখ শ্রমিক বিদেশে পাঠাতে সক্ষম হয়েছি, যার ফলে আমাগীতে রেমিট্যান্স প্রবাহ আরো বৃদ্ধি পাবে। তিনি জানান, গত অর্থবছরে বাংলাদেশ পাট, চামড়া ও তথ্য-প্রযুক্তি প্রভৃতি খাতের প্রতিটি হতে ১ বিলিয়ন ডালারের বেশি পণ্য রপ্তানি করতে সক্ষম হয়, এ অবস্থায় আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের রফতানি আরো বাড়াতে সম্ভাবনাময় খাতগুলোর উপর বেশি হারে নজর দেওয়ার জরুরি।

আরও পড়ুন: বাণিজ্যিক ব্যাংকের যে কোনো শাখায় বৈদেশিক মুদ্রা বেচাকেনার সুবিধা

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- এফবিসিসিআই’র সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. এম হাবিবুর রহমান।

Related Articles

Leave a Reply

Back to top button