মামলা নিষ্পত্তির আগে ঋণ অবলোপন না করার নির্দেশ

জাল-জালিয়াতির মাধ্যমে অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে ঋণ নেয়া হলে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেইসঙ্গে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ঋণ অবলোপন না করারও নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (০৭ জুন) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

দেশে সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিতরণ করা ঋণের সদ্ব্যবহার না করে ফান্ড ডাইভারশন করা কিংবা জাল-জালিয়াতি বা প্রতারণার মাধ্যমে অস্তিত্ববিহীন প্রতিষ্ঠানের নামে দেয়া ঋণের ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলো যথাযথ আইনানুগ ব্যবস্থা নেবে। ওই আইনি ব্যবস্থা নিষ্পত্তির আগে ঋণ, লিজ, বিনিয়োগের অর্থ অবলোপন করা যাবে না।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

আরও দেখুন:
একজন লুঙ্গি পরা গ্রাহককেও স্যার বলতে হবে: হাইকোর্ট
ডিজিটাল ক্ষুদ্রঋণের জন্য ১% সুদে অর্থ দেবে কেন্দ্রীয় ব্যাংক
ব্যাংকের চেয়ারম্যানদের সহযোগী প্রতিষ্ঠানে থাকার মেয়াদ বাড়ল

অবলোপন সংক্রান্ত এর আগের অন্যান্য সব নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলেও নির্দেশনায় উল্লেক করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের খেলাপি ঋণ সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২১ সালের ডিসেম্বর শেষে ৩৪টি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে (এনবিএফআই) মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬৭ হাজার ৩৫৪ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ১৩ হাজার ১৬ কোটি টাকা। অর্থাৎ মোট ঋণের ১৯ দশমিক ৩৩ শতাংশ হলো খেলাপি।

Related Articles

Leave a Reply

Back to top button