Wednesday, October 27, 2021

লকডাউনে ব্যাংকারদের পরিবহন বা যাতায়াত ভাতা প্রদানের নির্দেশ

আরও পড়ুন

লকডাউনে ব্যাংকে কর্মকর্তা ও কর্মচারীদের পরিবহন দিতে ব্যর্থ হলে তাদের যাতায়াত ভাতা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার ২২ এপ্রিল, ২০২১ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, করােনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রােধকল্পে সরকার কর্তৃক আরােপিত বিধি-নিষেধের মধ্যে সীমিত আকারে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা প্রসঙ্গে ১৩ এপ্রিল, ২০২১ তারিখে জারিকৃত ডিওএস সার্কুলার লেটার নং-১৫ এবং ২০ এপ্রিল, ২০২১ তারিখে জারিকৃত ডিওএস সার্কুলার লেটার নং-১৬ এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

উপরােক্ত সার্কুলার লেটারের মাধ্যমে করােনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রােধকল্পে সরকার কর্তৃক আরােপিত বিধি-নিষেধের মধ্যে বিশেষ প্রয়ােজনে ব্যাংকিং কার্যক্রম চালু রাখার সময়সীমা প্রাথমিকভাবে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল ২০২১ নির্ধারণ এবং পরবর্তীতে ২১ এপ্রিল থেকে ২৮ এপ্রিল ২০২১ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

১৩ এপ্রিল ২০২১ তারিখে জারিকৃত ডিওএস সার্কুলার লেটার নং-১৫ এর ২ নং অনুচ্ছেদে ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের স্ব স্ব অফিসে আনা-নেয়ার জন্য সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা দেয়া হয়।

তবে লক্ষ্য করা যাচ্ছে যে, সরকার ঘােষিত বিধি-নিষেধ চলাকালে ব্যাংক সকল ক্ষেত্রে কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রয়ােজনীয় যানবাহনের ব্যবস্থা করতে ব্যর্থ হওয়ায় এবং সীমিত আকারে ব্যাংকিং সেবা কার্যক্রম চালু রাখার জন্য ব্যাংকে আসা-যাওয়ার জন্য গণপরিবহনের অপ্রতুলতার কারণে ব্যাংক কর্মকর্তা/ কর্মচারীগণ অধিক ব্যয় ও ভােগান্তির সম্মুখীন হচ্ছেন।

এতে আরো বলা হয়েছে, এমতাবস্থায়, এ মর্মে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের যাতায়াত সমস্যা নিরসনকল্পে ব্যাংক তার কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ব্যাংকের ব্যবস্থাপনায় নিজস্ব পরিবহন সুবিধা নিশ্চিত করবে।

কোন কারণে যাতায়াত সুবিধা নিশ্চিত করতে অসমর্থ/ ব্যর্থ হলে ব্যাংকে আসা-যাওয়ার জন্য কর্মকর্তা ও কর্মচারীদেরকে সরকারী বিধি-নিষেধ চলাকালে যাতায়াত ভাড়ার প্রকৃত ব্যয় অধিক বিধায় বিষয়টি বিবেচনায় নিয়ে ব্যাংক ব্যবস্থাপনা কর্তৃক যৌক্তিক হারে যাতায়াত ভাতা প্রদান/ পুনর্ভরণের ব্যবস্থা করবে। এতদ্‌সংক্রান্ত ব্যয়ের বিষয়ে পরবর্তীতে স্ব স্ব ব্যাংকের পরিচালক পর্ষদের কার্যোত্তর অনুমােদন গ্রহণ করবে।

এ সার্কুলার লেটারের নির্দেশনা ১৪ এপ্রিল ২০২১ তারিখ হতে সরকার ঘােষিত বিধি-নিষেধ চলাকালে প্রযােজ্য থাকবে। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

আরও পড়ুনঃ

আগামীকাল থেকে নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খোলা
লকডাউনে ব্যাংকে লেনদেন চলবে আগের মতোই
করোনায় আক্রান্ত ব্যাংককর্মীর ক্ষতিপূরণ নেই, মৃত্যুতে সর্বোচ্চ ৫০ লাখ টাকা

Leave a Reply

সাম্প্রতিক পোস্ট

এ সম্পর্কিত আরও দেখুন