ব্রাহ্মণবাড়িয়াকে বি-বাড়িয়া না লেখার নির্দেশ

এখন থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলার নামকে বি-বাড়িয়া লেখা যাবে না। বৃহস্পতিবার (১৪ জুলাই) এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করেছে। এতে বলা হয়েছে, বি-বাড়িয়া নামে কোন জেলা নেই। তাই ব্রাহ্মণবাড়িয়া জেলার নামকে ব্রাহ্মণবাড়িয়া লিখতে হবে।

এর আগে ৪ জুলাই অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয় বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ওই নির্দেশনা উল্লেখ করা হয়েছে, ব্রাহ্মণবাড়িয়া জেলা সূচনা লগ্ন থেকে ব্রাহ্মণবাড়িয়া হিসেবেই পরিচিত। সরকারি গেজেটে ব্রাহ্মণবাড়িয়া লেখা আছে। কিন্তু একটি মহল ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়া জেলা নামে প্রচার করার ফলে বিভিন্ন দাফতরিক যোগাযোগ, ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ড, মহাসড়কে স্থাপিত ওভারহেড ডিরেকশনাল সাইনবোর্ড, কিলোমিটার পোস্ট ও বিলবোর্ডগুলোতে ব্রাহ্মণবাড়িয়া নামের পরিবর্তে বি-বাড়িয়া নামের প্রচলন শুরু হয়, যা এখনও বিদ্যমান রয়েছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

আরও দেখুন: অনুমোদন ছাড়াই বায়ার্স ক্রেডিটে ব্যাংক গ্যারান্টির সুযোগ

অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মীনাক্ষী বর্মন সই করা সরকারের নির্দেশনা আরও বলা হয়েছে, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং তাদের আওতাধীন দফতরসমূহের চিঠিপত্র এবং রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সরকারি সফর সূচিতে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম বি-বাড়িয়া লিখে পত্র যোগাযোগ অব্যাহত রয়েছে। প্রকৃতপক্ষে সরকারিভাবে বি-বাড়িয়া নামে কোনও জেলা নেই। বর্ণিত অবস্থায় সব দাফতরিক কাজে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়ার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লেখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

Related Articles

Leave a Reply

Back to top button