স্মার্টফোনের চার্জিং স্পিড বাড়ানোর জন্য জেনে নিন এই পাঁচটি টিপস

আজকাল কি আপনার স্মার্টফোনটি চার্জ হতে আগের থেকে অনেক বেশি সময় লাগছে? যদি তাই হয়, তাহলে আপনি নিশ্চয়ই ভাবছেন যে ফোন পুরোনো হয়েছে বলেই হয়তো এরকম হচ্ছে, এবার বোধহয় ফোনটা আস্তে আস্তে বাতিলের খাতায় চলে যাবে! হ্যাঁ, এটা ঠিক যে পুরোনো হওয়ার কারণে আপনার ফোন চার্জ হতে দেরি হতে পারে, কিন্তু এটাই কিন্তু একমাত্র কারণ নয়। আপনার ফোনের চার্জিং স্পিড কমে যাওয়ার পিছনে আরও একাধিক কারণ থাকতে পারে যা হয়তো আপনার মাথাতেই আসছে না। তাই এই প্রতিবেদনে আমরা আপনাকে এমন কিছু সহজ এবং কার্যকর টিপস জানাতে চলেছি, যেগুলি অনুসরণ করে চললে অবশ্যই আপনার ফোনের চার্জিং স্পিড বাড়বে।

ফোনের চার্জিং স্পিড বাড়াবেন কীভাবে (How to increase smartphones charging speed)

অব্যবহৃত অ্যাপগুলি ডিলিট করে ফেলুন:

আপনার ফোনে যদি এমন কিছু অ্যাপ থেকে থাকে যেগুলি আপনি কখনোই ব্যবহার করেন না, তাহলে অবিলম্বে সেগুলিকে ডিলিট করে ফেলুন। এর ফলে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়বে।

ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন:

সর্বদা ফোন কেনার সময় তার সঙ্গে যে চার্জারটি দেওয়া হয়েছে, সেটি দিয়েই আপনার ফোন চার্জ করার চেষ্টা করুন। কিন্তু কোনোভাবে যদি সেটি খারাপ হয়ে যায়, তাহলে তখন কোনো ভালো ব্র্যান্ডের চার্জার কিনুন। কিন্তু কখনোই লোকাল বা থার্ড-পার্টির সস্তা চার্জার কিনবেন না, কারণ এই ধরনের সস্তা চার্জারগুলি আপনার ফোনের ব্যাটারির ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। ফলে চার্জিং স্পিড কমে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে। তাই সবসময় ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন। এবং জেনে রাখবেন যে, ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করে আপনি আপনার ফোনের চার্জিং স্পিড ৫০% পর্যন্ত বাড়াতে পারেন।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ফোনে ভারী গেম খেলবেন না:

অবসর সময় কাটাতে অনেকেই স্মার্টফোনে গেম খেলে থাকেন। তবে বড়ো সাইজের ভারী কোনো গেম খেললে আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্রেনেজ হতে থাকে। ফলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা তো থাকেই এবং ফোন চার্জ হতেও অনেক বেশি সময় নেয়। তাই আপনার ফোনে যদি কোনো ভারী গেম থেকে থাকে, তাহলে ফোনের চার্জিং স্পিড বাড়ানোর স্বার্থে সেগুলিকে অবিলম্বে ডিলিট করে ফেলুন।

মেমোরি ক্লিয়ার করুন:

আপনি যদি আপনার স্মার্টফোনে বড়ো সাইজের একগাদা ভারী ফাইল এবং ভিডিও জমিয়ে রাখেন, তাহলে আপনার স্মার্টফোনের ইন্টারনাল স্পেস দখল হওয়ার পাশাপাশি চার্জিং স্পিডও কিন্তু কমতে থাকে। তাই অপ্রয়োজনীয় ফাইল এবং ভিডিও ডিলিট করে ফোনের মেমোরি প্রতিদিন ক্লিয়ার করা একান্ত আবশ্যক।

ক্যাশে ক্লিয়ার করুন:

বিভিন্ন অ্যাপ ব্যবহারের ফলে প্রচুর পরিমাণে ক্যাশে ফাইল স্মার্টফোনে জমা হতে থাকে। যত বেশি পরিমাণে অ্যাপ ব্যবহার করবেন, তত বেশি ক্যাশে ফাইল আপনার ফোনে জমা হতে থাকবে। এটি শুধু আপনার ফোনের ইন্টারনাল স্পেসই দখল করে না, আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্রেনেজ হওয়া এবং চার্জিং স্পিড কমে যাওয়ার পিছনেও ক্যাশে ফাইলের বিরাট বড়ো অবদান থাকে। তাই ফোনের চার্জিং স্পিড বাড়াতে অবশ্যই দিনের শেষে ফোনের ক্যাশে ডেটা (cached data) ক্লিয়ার করুন। এটি নিঃসন্দেহে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়াতে সাহায্য করবে।

আরও দেখুন:
ফেসবুক গ্রুপ থেকে আয় করবেন যেভাবে
গুগল ম্যাপসে যেভাবে দুটি জায়গার মধ্যে দূরত্ব জেনে নেবেন

Related Articles

Leave a Reply

Back to top button