সিএমএসএমই খাতে ঋণ সুবিধা বৃদ্ধি

0

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (সিএমএসএমই) খাতের জন্য বিশেষ ঋণ বিনিয়োগ সুবিধা বৃদ্ধি করেছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৩১ আগস্ট) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, উৎপাদন ও সেবা উপখাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের বাৎসরিক মোট ঋণ বা বিনিয়োগের আনুপাতিক হার যথাক্রমে ৫০ ও ৩০ শতাংশের পরিবর্তে উক্ত উপখাতদ্বয়ে বাৎসরিক মোট ঋণ-বিনিয়োগের আনুপাতিক হার সামগ্রিকভাবে ৮০ শতাংশে পুনর্বিন্যাস করা হয়েছে।

উৎপাদন ও সেবা শিল্পে বিদ্যমান ঋণ-বিনিয়োগ গ্রহীতা প্রতিষ্ঠানে প্রদেয় ঋণ-বিনিয়োগের পরিমাণ উক্ত প্রতিষ্ঠানের ২০১৯ সালের ডিসেম্বর ৩১ ভিত্তিক চলতি মূলধন বাবদ মঞ্জুরিকৃত-প্রদত্ত সীমার ৫০ শতাংশের বেশি হবে না। নতুন ঋণ-বিনিয়োগ গ্রহীতার ক্ষেত্রেও বিদ্যমান নীতিমালার আওতায় চলতি মূলধন বাবদ ঋণ-বিনিয়োগের প্রাপ্যতা সীমা নির্ধারণপূর্বক তার সর্বোচ্চ ৫০ শতাংশ পরিমাণ প্রদেয় হবে।

প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণ অধিকতর গতিশীল করার লক্ষ্যে ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানসমূহের অনুকূলে চলতি মূলধন বাবদ ঋণ-বিনিয়োগ সুবিধা দেওয়ার জন্য উক্ত অনুচ্ছেদসমূহে সংশোধনী আনা হয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে।

Leave a Reply