অ্যান্ড্রয়েড ফোনের ৮টি গুরুত্বপূর্ণ সেটিংস

টেকনো ইনফোঃ  আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন? আশা আল্লাহর মেহেরবানীতে সবাই ভাল আছেন। আমরা জানি আজকাল প্রায় প্রত্যেকেই  করেন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন। কিন্তু অনেকেই ফোনের বেসিক সেটিংস সম্পর্কে অবগত নন।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

সেটিংস এর অদল বদল করেই ফোনে করে ফেলতে পারেন দারুন সব জিনিস। একই সাথে অ্যানড্রয়েডের বেশিরভাগ ফিচারই আমরা কখনই ব‍্যবহার করি না। আমাদের আজকের পোস্ট এমনই কিছু সেটিংস সম্পর্কিত যেগুলো আমাদের অধিকাংশেরই অজানা। আসুন দেখে নেওয়া যাক সেই সেটিংস গুলো কি?

অ্যান্ড্রয়েড ফোনের ৮টি গুরুত্বপূর্ণ সেটিংস

১। কিবোর্ডে নম্বর রো অ্যাড করুনঃ

অনেকেই নিজেদের অ্যানড্রয়েডে Gboard কিবোর্ড অ্যাপ ব‍্যবহার করেন। এই অ্যাপে আপনি জলদি টাইপ করার জন্য নম্বরের জন্য কিবোর্ডের উপরে আলাদা রো বানিয়ে নিতে পারেন। এই নম্বর রো অ্যাকটিভ করতে আপনাকে Gboard অ্যাপ্লিকেশনের সেটিংস -এ গিয়ে যা করতে হবে।

Gboard settings >Preference >Number row টগলটি অন করে দিতে হবে।

২। সেনসেটিভ কনটেন্ট হাইড করুনঃ

নতুন নোটিফিকেশান এলে লক স্ক্রিনে দেখে নেওয়া যায় কে মেসেজ পাঠিয়েছে বা মিসড কলের ডিটেলস। কিন্তু ফোন লক থাকলেও অন্য কেউ লক স্ক্রিন থেকেই জেনে নিতে পারেন সেই তথ্য। ফলে দেখে নিন কিভাবে লক স্ক্রিনে হাইড করবেন নোটিফিকেশান।

Settings > Notifications > ডানদিকে উপরে ক্লিক করুন > lock screen -এ ট্যাপ করুন > Hide sensitive notification content সিলেক্ট করুন।

৩। নিচে করুন ক্রোমের অ্যাড্রেস বারঃ

গুগুল ক্রোমের অ্যাড্রেস বারটি থাকে স্ক্রিনে উপরের দিকে। সেটি নিচে নিতে হলে আপনাকে ক্রোমের অ্যাড্রেস বারে গিয়ে লিখতে হবে ‘chrome://flags’। এবার ‘Chrome Home Android’ এ গিয়ে ‘Find in page,’ সিলেক্ট করুন। এবার ‘home’ সার্চ করুন এবং ড্রপ ডাউন মেনু থেকে ‘Enabled’ সিলেক্ট করুন।

৪। পার্সোনালাইজড অ্যাড থেকে মুক্তিঃ

আপনার সব সার্চ এবং অন্যান্য অ্যাকটিভিটি গুগুল সবসময় ফলো করে এবং আপনাকে দেখাতে থাকে বিজ্ঞাপন। এর হাত থেকে বাঁচতে যার ফোনের Settings > Google > Ads > Opt out of Ads Personalization এনেবেল করুন।

৫। ইন্সট্যান্ট অটো লক এনেবেলঃ

এই অপশান এনেবেল করতে যান Settings > Display > Sleep এবং স্ক্রিন টাইম আউটের সময়টি কমিয়ে দিন।

৬। Doze off ডিসেবেল করুনঃ

এই ফিচারে আপনার ফোনের ব্যাটারি সেভ হয়। এই অপশানে যেতে আপনার ফোনে Settings > Battery > থ্রি ডটে ট্যাপ করুন > Doze and app hibernation সিলেক্ট করুন > যে অ্যাপটি বাদ দিতে চান সেই অ্যাপগুলি সিলেক্ট করুন।

৭। ইনস্ট্যান্ট অ্যাপঃ

ইনস্ট্যান্ট অ্যাপ অপশান অন করতে Settings > Google > এনেবেল Instant Apps > Yes এ ট্যাপ করুন।

৮। গুগল প্লে প্রোটেক্টঃ

এটি অন থাকলে প্লে স্টোর থেকে সুরক্ষিত ভাবে ডাউনলোড করতে পারবেন অ্যাপগুলি। Settings > Google > Security > Google Play Protect > Turn on।

অ্যান্ড্রয়েড ফোন ৮টি গুরুত্বপূর্ণ সেটিংস পোস্টটির মাধ্যমে আপনারা অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস সম্পর্কে যদি অজানা কিছু জানতে পারি তবে পোস্ট শেয়ার করা সার্থক।

Related Articles

Leave a Reply

Back to top button