টেক রিভিউ

নতুন যুগের সূচনা করতে আসছে হুয়াওয়ে পি৩০ সিরিজ

টিআইবিঃ সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে প্যারিস কনভেশন সেন্টারে জমকালো আয়োজনে হুয়াওয়ে তাদের নিজেদের নতুন ফ্লাগশিপ সিরিজ পি৩০ উন্মোচন করেছে। এটি যে সাধারণ কোনো ফোন নয়, সেটিই দেখিয়ে দিল হুয়াওয়ে। নতুন এই ফ্লাগশিপটি বিশ্বের মোবাইল ক্যামেরা প্রযুক্তির এক নতুন অধ্যায় শুরু হচ্ছে এটা বলার আর অপেক্ষা রাখে না। বর্তমান বাজারে সবচেয়ে শক্তিশালী ক‍্যামেরা সমৃদ্ধ ফোন পি৩০ সিরিজের পি৩০ প্রো।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

পি৩০ প্রো এর পেছনে রয়েছে ৪০, ২০ এবং ৮ মেগাপিক্সেল ক‍্যামেরা। অ‍্যাপাচার যথাক্রমে এফ/১.৬, এফ/২.২ এবং এফ ৩.৪। ফ্ল‍্যাশের নিচে রয়েছে একটি টিওএফ ক‍্যামেরা। ক‍্যামেরা সেন্সর হিসেবে নতুন প্রযুক্তি আরওয়াইবি ব‍্যবহার করা হয়েছে। ফলে ছবি আরও সুন্দর হবে। পি৩০ প্রোতে রয়েছে ৬.৪৭ ডুয়াল কার্ভ ওএলইডি ডিসপ্লে, ফোনটির রেজুলেশন ২৩৪০×১০৮০ পিক্সেল।

অন্যদিকে পি৩০ মডেলটিতে রয়েছে ৪০, ১৬ এবং ৮ মেগাপিক্সেলের ট্রিপল ক‍্যামেরা সেটআপ। সেলফি ও ভিডিও চ‍্যাটের জন‍্য রয়েছে পি৩০ ও পি৩০ প্রো উভয় ফোনে রয়েছে এফ/২.০ অ‍্যাপচার সমৃদ্ধ ৩২ মেগাপিক্সেল ক‍্যামেরা। হুয়াওয়ে পি৩০ ফোনে রয়েছে ৬.১ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে, যার রেজুলেশন ২৩৪০×১০৮০ পিক্সেল।

প্রসেসর হিসেবে উভয় ডিভাইসে রয়েছে হাইসিলিকন কিরিন ৯৮০। রয়েছে ১২৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরি এবং মাইক্রোএসডি কার্ড ব‍্যবহার করা যাবে। পানিরোধক সুবিধার পাশাপাশি রয়েছে ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ‍্যান্ড্রয়েড ৯ পাই।ফোন দুটিকে হুয়াওয়ে বলছে, এটি সাধারণ কোন ফোন নয়, এটি ক্যামেরা ফোন।

পি৩০ ও পি৩০ প্রো দুটি মডেলেই ডুয়েল সিম সুবিধা রয়েছে। রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি ভোল্টি ব্যবহারের সুযোগ। আর দুটি সিমই ফোরজি সাপোর্ট করবে।

ব্যাকআপ সুবিধা দিতে রয়েছে পি৩০ ও পি৩০ প্রোতে রয়েছে যথাক্রমে ৩ হাজার ৬৫০ মিলিঅ‍্যাম্পিয়ার ব‍্যাটারি এবং ৪ হাজার ২০০ মিলিঅ‍্যাম্পিয়ার ব‍্যাটারি। হুয়াওয়ে এর পক্ষ থেকে বলা হয়েছে, তাদের সুপার চার্জার প্রযুক্তির ফলে ৩০ মিনিটে ৭০ শতাংশ চার্জ হবে তারযুক্ত ৪০ ওয়াট চার্জিংয়ে। এছাড়াও পি৩০ প্রো মডেলটি ১৫ ওয়াটের ওয়্যারলেস চার্জার সাপোর্ট করে।

পি৩০ ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি রমের সংস্করণের দাম ৭৯৯ ইউরো বা বাংলাদেশী টাকায় প্রায় ৭৬ হাজার টাকা।

এছাড়াও পি৩০ প্রো পাওয়া যাবে তিন সংস্করণে। ৮ জিবি র‍্যাম ১২৮ জিবি রম ৯৯৯ ইউরো বা প্রায় ৯৫ হাজার টাকা, ২৫৬ জিবি সংস্করণ ১০৯৯ ইউরো বা প্রায় এক লাখ চার হাজার এবং ৫১২ জিবি ১২৪৫ ইউরো বা এক লাখ ১৯ হাজার টাকা। অ্যাম্বার সানরাইজ, পার্ল হোয়াইট, অররা, কালো রঙে ডিভাইসটি বাজারে পাওয়া যাবে।

Leave a Reply

Back to top button