টিআইবিঃ স্যামসাং গ্যালাক্সি এ৮এস এর পর ডিসপ্লে হোল সেলফি ক্যামেরা প্রযুক্তি নিয়ে আসতে চলেছে আরও একটি ফোন। সোমবারই প্রকাশ্যে এসেছে হুয়াওয়ে নোভা ৪ এর বিজ্ঞাপন। তাতে দেখা যাচ্ছে, ফোনটির এক কোণে ডিসপ্লের মধ্যে রয়েছে একটি ছোট ছিদ্র। ওই ছিদ্রতেই ফোনের ফ্রন্ট ক্যামেরা রয়েছে বলে অনুমান বিশেষজ্ঞদের। আগামী ১৭ ডিসেম্বর আন্তর্জাতিক বাজারে লঞ্চ হতে পারে ফোনটি।

চীনা সোশ্যাল নেটওয়ার্ক উইবো-য় সোমবার একটি টিজার প্রকাশ করেছে হুয়াওয়ে। তাতেই ধরা পড়েছে ফোনে এই অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার। ফোনটিতে রয়েছে বেজল লেস ডিসপ্লে। যার বাঁ দিকে ওপরের কোণে রয়েছে একটি ছোট্ট ছিদ্র। ওই ছিদ্রেই লাগানো রয়েছে ফ্রন্ট ক্যামেরাটি।

ফোনটিতে ট্রিপল ক্যামেরা সেট আপ থাকতে পারে বলে আগেই জানা গিয়েছিল। সঙ্গে থাকতে পারে গ্রাডিয়েন্ট ব্যাক কভার। Kirin 980 চিপসেট-চালিত এই ফোনে থাকতে পারে ৬ জিবি RAM ও ১২৮ জিবি ইনবিল্ট মেমরি। এছাড়া থাকতে পারে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও অ্যান্ড্রয়েড ৯ পাই।

সোমবারই ডিসপ্লে হোল সেলফি ক্যামেরাসহ গ্যালাক্সি A8s লঞ্চ করতে চলেছে কোরিয়ান ফোন নির্মাতা স্যামসাং। তেমনটা হলে এই প্রথম কোনও ফোনে আসবে এই প্রযুক্তি। তবে তা বাজারে আসার আগেই প্রকাশ্যে চলে এল একই প্রযুক্তিতে তৈরি আরও একটি ফোন। বিশেষজ্ঞরা মনে করছেন, স্যামসাংকে টক্কর দিতেই ফোনের ছবি প্রকাশ্যে এনেছে হুয়াওয়ে।

ডিসপ্লেময় ফোন বানাতে গিয়ে বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়েছে ফোন নির্মাতা সংস্থাগুলি। ফোনের সামনে থাকা স্পিকার ও অন্যান্য যন্ত্রাংশ তারা সরাতে পারলেও বাদ সেধেছে ফ্রন্ট ক্যামেরা।

Leave a Reply