পঞ্চম প্রজন্মের ভাঁজ করা স্মার্টফোন আনছে হুয়াওয়ে!

0
62

টিআইবিঃ চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান এ বছরই পরবর্তী প্রজন্মের স্মার্টফোন হিসেবে ভাঁজ করার সুবিধাযুক্ত ডিসপ্লে ও ৫জি নেটওয়ার্ক–সমর্থিত নতুন স্মার্টফোনের ঘোষণা দিতে পারে। হুয়াওয়ের নতুন স্মার্টফোনে পশ্চিমা কোনো প্রতিষ্ঠানের তৈরি যন্ত্রাংশ থাকবে না।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য যুদ্ধের পরিপ্রেক্ষিতে নতুন উদ্ভাবনের দিকে যাচ্ছে হুয়াওয়ে। ওয়াশিংটনের সতর্কতার কারণে পশ্চিমা দেশগুলো হুয়াওয়ে পণ্য নিরাপত্তা ঝুঁকি মনে করছে।

বেশ কিছুদিন ধরেই উন্নত চিপ প্রযুক্তি নিয়ে কাজ করছে হুয়াওয়ে। এ ক্ষেত্রে তারা ব্যাপক বিনিয়োগ করছে। বর্তমানে চিপ খাতে যুক্তরাষ্ট্রের আধিপত্য বেশি। হুয়াওয়ে নিজস্ব চিপ ব্যবহার করে স্মার্টফোন তৈরি শুরু করলে পশ্চিমা কোম্পানিগুলোর ওপর নির্ভরশীলতা কমবে এবং তাদের বার্ষিক খরচ কমবে।

পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সমর্থিত প্রথম ফোল্ডিং বা ভাঁজ করার সুবিধাযুক্ত এ ফোন বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে দেখাতে পারে হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইয়ু সম্প্রতি এ তথ্য দেন। নতুন স্মার্টফোনে কিরিন ৯৮০ চিপসেট ও বেলং ৫০০০ মডেল ব্যবহৃত হবে।

গত বছরে মার্কিন সতর্কতা সত্ত্বেও হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি ৫০ শতাংশ বেড়েছে বলে দাবি করেন ইয়ু। তিনি বলেন, ‘জটিল রাজনৈতিক পরিস্থিতিতেও আমাদের শক্তিশালী অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।’

হুয়াওয়ে এখন মার্কিন চিপ নির্মাতা ইনটেলের ওপর নির্ভর করে। বর্তমানে স্মার্টফোন ও সার্ভারের জন্য নিজস্ব শক্তিশালী চিপ তৈরি করেছে। তবে হুয়াওয়ে নিজস্ব চিপসেট শুধু নিজেদের পণ্যে ব্যবহার করে।

বাজার গবেষকেরা বলছেন, মার্কিন চিপ নির্মাতা কোয়ালকমের নানা ধরনের পণ্য থাকলেও হুয়াওয়ে প্রায় তাদের ছুঁয়ে ফেলেছে।

Leave a Reply