টিআইবিঃ স্মার্টফোনের বাজারে বাংলাদেশে প্রথম যে কোম্পানি গুলি বাজারে নাম লিখিয়েছিল তার মধ্যে অন্যতম HTC। কিন্তু সম্প্রতি স্মার্টফোনের বাজারে নিজেদের সেই জমি হারিয়েছে তাইওয়ানের এই কোম্পানিটি। কোম্পানির প্রায় সব বাঘা ইঞ্জিনিয়ারকে কিনে নিয়ে Pixel ফোনগুলি লঞ্চ করেছে Google।

কিন্তু এর পরেও HTC U11+ এর মতো ভালো ফোন বানিয়েছিল HTC। আর এবার ভারতের বাজারে ডিজায়ার ১২+ ফোনটি লঞ্চ করল HTC। বাংলাদেশে এই ফোনের দাম ২৫,০০০ টাকা। এই ফোনে রয়েছে একটি 18:9 ডিসপ্লে আর ডুয়াল রিয়ার ক্যামেরা। নিজের দামের প্রতি কতটা সুবিচার করল ডিজায়ার ১২+? আসুন দেখে নেওয়া যাক।

ডিজায়ার ১২+ ফোনটি দেখেই বোঝা যায় HTC এই ফোন বানিয়েছে। কোম্পানি জানিয়েছে এই ফোনের পিছনে অ্যাক্রেলিক গ্লাস ব্যবহার হয়েছে। কিন্তু ডিজায়ার ১২+ হাতে নিয়ে মনে হয়ে প্লাস্টিকের তৈরী এই ফোন। এই দামে অনেক ফোনের প্রিমিয়াম লুক ও ফিল পাওয়া যাচ্ছে। এমনকি এর থেকে অনেক কম দামের ফোনে গ্লাস ও মেটালের মতো প্রিমিয়াম মেটিরিয়াল ব্যবহার হয়। ডিজায়ার ১২+ এর পিছন খুব সহজেই নোংরা হয়ে যায় তাই মাঝেমাঝেই ফোনের পিছন পরিষ্কার করা প্রয়োজন হয়ে পড়ে।

ফোনের সামনে রয়েছে একটি 18:9 অ্যাসপেক্ট রেশিওর 6 ইঞ্চি ডিসপ্লে। এছাড়াও ফোনের সামনে রয়েছে মেটালিক ইয়ারপিস ও সেলফি ক্যামেরা। ডিজায়ার ১২+ এর পিছনে রয়েছে একটি ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ আর ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। ফোনে নীচে থাকছে একটি microUSB পোর্ট আর হেডফোন জ্যাক, আর ফোনের পাশে সিম ট্রে।

ডুয়াল সিম ডিজায়ার ১২+ এ থাকবে একটি 6 ইঞ্চি HD+ ডিসপ্লে। এই ফোনের ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও 18:9। ফোনের ভিতরে আছে Qualcomm Snapdragon 450 চিপসেট। এর সাথেই থাকবে 3GB RAM। এই ফোনের পিছনে ডুয়াল ক্যামেরা সেট আপ থাকবে। এই ক্যামেরায় থাকবে একটি 13MP প্রাইমারী সেন্সার আর একটি 2MP সেকেন্ডারি সেন্সার। এর সাথেই থাকবে একটি 8MP সেলফি ক্যামেরা।

ডিজায়ার ১২+ এ থাকবে 32GB ইন্টারনাল মেমোরি। এছাড়াও এই ফোনের ভিতরে থাকবে একটি 2965mAh ব্যাটারি। ডিজায়ার ১২+ এর ওজন 157.5 গ্রাম।

ডিজায়ার ১২+ এ খুবই সাধারন মানের চিপসেট ব্যবহার করা হয়েছে। WhatsApp, Facebook এর মতো সাধারন ব্যবহারে Snapdragon 450 চিপসেটে কোন সমস্যা হবে না। কিন্তু গেম খেলার সময় তা লোড হতে অনেক সময় লেগে যাবে। এছাড়াই থ্রি ডি গেম খেলার সময় খুব তাড়াতাড়ি ব্যাটারি শেষ হয়ে গিয়েছে এই ফোনে।

ডিজায়ার ১২+ এ খুব সাধারন ক্যামেরা সেট আপ ব্যবহার হয়েছে। এই ক্যামেরাতে বিউটিফিকেশান, ফিল্টার ও বোকে মোডের মতো একাধিক ফিচার রয়েছে। খুব তাড়াতাড়ি সাবজেক্টে ফোকাস করা সম্ভব। এছাড়াও লাইটের উপরে নির্ভর করে ক্যামেরার এক্সপোজার বদল করা যায়। এর সাথেই এই ক্যামেরায় থাকছে HDR, পোট্রেট, স্পোর্টস, ল্যান্ডস্কেপ ও অন্যান্য অনেক মোড।

ডিজায়ার ১২+ এ তোলা সব ছবিই সাধারন মানের মনে হয়েছে। এছাড়াও এই ক্যামেরায় HDR মোড ম্যানুয়ালি চালু করতে হয়। ছবিতে যুম করলে খুব কম ডিটেল দেখা যাচ্ছে। কম আলোতেও দারুন ছবি তুলতে ব্যর্থ হয়েছে ডিজায়ার ১২+।

এছাড়া ফোনের দুটি ক্যামেরা দিয়েই Full HD ভিডিও তোলা সম্ভব। ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশান থাকলেও তা ব্যবহার করে খুব একটা তফাৎ চোখে পড়েনি।

মতামত

মিডরেঞ্জ সেগমেন্টে কোম্পানির লেটেস্ট স্মার্টফোন এইচটিসি ডিজায়ার ১২+। আমাদের মনে হয়েছে ফিচারের তুলনায় অনেকটাই বেশি দাম চাইছে কোম্পানি। এখন সিদ্ধান্ত আপনার দেখে শুনে বুঝে আপনার পছন্দের স্মার্টফোনটি কিনুন।

Leave a Reply