অ্যান্ড্রয়েড ফোনে বাংলা লিখবেন যেভাবে?

0
159

টিআইবিঃ অ্যান্ড্রয়েড বা স্মার্টফোন ব্যবহারকারী বৃদ্ধির পাশাপাশি এতে মাতৃভাষায় লেখার ব্যবহার বাড়ছে। বিশেষ করে ফেইসবুক স্ট্যাটাস বা বার্তা আদান প্রদানে এখন অনেকেই বাংলা ব্যবহার করছেন। ইচ্ছে থাকলেও কিভাবে বাংলায় লিখতে হয় সেটি না জানায় অনেকেই তা পারছেন না। যদিও অ্যান্ড্রয়েড ফোনে বাংলায় লেখা খুব জটিল কিছু নয়। কয়েকটি স্টেপ জানা থাকলে সহজেই ফোনে বাংলায় লেখা যায়।

অ্যান্ড্রয়েড ফোনে বাংলা লিখবেন যেভাবে?

অ্যান্ড্রয়েড ফোনে বাংলা লেখাকে সহজ ও সাবলীল ভাবে উপস্থাপনের জন্য আমাদের আজকের আয়োজন।

অভ্রে লেখাঃ

আপনি যদি ফোনেটিক লেআউটে বাংলা লিখতে চান অথাৎ অভ্র কিবোর্ডের মতো করে বাংলা লিখতে চাইলে ফোনে ইন্সটল করে নিতে হবে রিদ্মিক কিবোর্ড অ্যাপটি।

অ্যান্ড্রয়েড প্লাটফর্মে বাংলা লেখার জন্য বহুল ব্যবহৃত অ্যাপ এটি। প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। বিজ্ঞাপনমুক্ত এ কিবোর্ডে রয়েছে ইংরেজি, অভ্র, প্রভাত ও জাতীয় লেআউটে লেখার সুবিধা।

✓ রিদ্মিক কিবোর্ড ইন্সটল করার পরে ফোনের ‘Sittings’ থেকে ‘language & input’ অপশনে যেতে হবে।

✓ সেখান থেকে ‘default keyboard’ অপশনে গিয়ে ‘Ridmik keyboard’ নির্বাচন করতে হবে।

তাহলে যখন ফোনে কোনো টেক্সট লিখবেন তখন রিদ্মিক অ্যাপ চালু হবে কিবোর্ড হিসেবে। তবে কিবোর্ডের স্পেস বাটন সোয়াইপ করে ডান-বামে গিয়ে কিবোর্ডের লেআউট পরিবর্তন করা যাবে।

বিজয়ে লেখাঃ

অনেকেই ডেস্কটপ কম্পিউটারে বিজয় কিবোর্ডের মাধ্যমে বাংলা লিখে অভ্যস্ত। তারা ফোনে বাংলা লিখতে কিছুটা অসুবিধা পরেন। রিদ্মিক কিবোর্ড ব্যবহার করা তাদের জন্য কিছুটা জটিল।

এমন ব্যবহারকারীদের জন্য স্মার্টফোনে বাংলা লেখার জন্য রয়েছে বিজয়ের অ্যান্ড্রয়েড অ্যাপ। প্লে স্টোর থেকে ফোনে অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করতে পারবেন।

✓ ইন্সটল করার পরে ফোনের ‘Sittings’ থেকে ‘language & input’ অপশনে যেতে হবে।

✓ তারপর ‘default keyboard’ অপশনে গিয়ে ‘bijoykeyboard’ নির্বাচন করতে হবে।

তাহলে বিজয় লেআউটে বাংলা লেখা যাবে অ্যান্ড্রয়েড ফোনে। বাংলা থেকে ইংরেজি লিখতে লেআউটের উপরে থাকা ‘eng’ বাটনে চাপতে হবে। তাহলে ইংরেজিতে লিখতে পারবেন। কার্টেসিঃ তাহমিনা তানিয়া।

Leave a Reply