টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন? আজ আপনাদের দেখাবো কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সিস্টেম অ্যাপস রিমুভ করবেন।

আপনারা নিশ্চয় খেয়াল করেছেন যে নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসে কিছু অ্যাপস পূর্ব থেকেই ইন্সটল করা থাকে যেগুলো সাধারণত সিস্টেম অ্যাপস নামে পরিচিত। অ্যাপস গুলোর মধ্যে অধিকাংশই আমাদের কাজে লাগেনা। কিন্তু সেগুলো যথারীতি আমাদের ফোনের মেমোরি দখল করে থাকে আবার আপনি ইচ্ছা করলেই তাদের ম্যানুয়ালি অপসারণ করতে পারবেন না।

আমার মত যারা খুঁতখুঁতে স্বভাবের আছেন তারা নিশ্চয়ই এই অ্যাপস গুলোকে সহ্য করতে পারেন না। তাই নতুন ফোন কেনার পর প্রথম কাজটিই হল ফোনটি রুট করে সিস্টেম অ্যাপস গুলো রিমুভ করা। কিন্তু অনেকেই আছেন যারা ফোন রুট করাকে পছন্দ করেন আবার সিস্টেম অ্যাপস গুলোও রিমুভ করতে চান। আজকের পোস্টটি মূলত তাদের জন্য যারা রুট না করে সিস্টেম অ্যাপস গুলো রিমুভ করতে চান।

কিভাবে (নন-রুট) অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সিস্টেম অ্যাপস রিমুভ করবেন

পদ্ধতিটি বেশ সহজ ও সোজা এবং আপনি শুধু নিচে যে আলোচনা করা হয়েছে তার একটি সহজ নির্দেশিকা অনুসরণের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সিস্টেম অ্যাপস রিমুভ করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস আপনার গোপনীয়তা নিশ্চিত করতে সাহায্য করবে।

ধাপ ১. প্রথমে আপনাকে ফোনের Developer Option Enable করতে হবে। যা আপনি Settings > About Phone > Build Number (Build Number এর উপর ৭-১০ বার আলতো ভাবে চাপুন দেখবেন Developer Option সক্রিয় হবে) শিরোনামের মাধ্যমে অ‍্যাকটিভ করতে পারেন।

ধাপ ২. এখন আপনি আপনার সেটিংস মধ্যে Developer Option দেখতে পাবেন। ট‍্যাপ করে নিচে নেমে  USB Debugging অপশন Enable করতে হবে।

ধাপ ৩. এখন আপনি আপনার উইন্ডোজ পিসিতে Debloater টুল ডাউনলোড করে ইনস্টল করতে হবে।

কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সিস্টেম অ্যাপস রিমুভ করবেন১

ধাপ ৪. এবার আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি আপনার পিসি সাথে ইউএসবি ক্যাবলের দিয়ে সংযুক্ত করুন এবং টুলটি আপনার ডিভাইসটি সনাক্ত করার জন্য অপেক্ষা করুন।

কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সিস্টেম অ্যাপস রিমুভ করবেন২

ধাপ ৫. এখন ডিভাইস সনাক্ত করার পরে, আপনি আপনার ডিভাইসে ইনস্টল করা অ্যাপসগুলো স্ক্যান করতে হবে এবং আপনার সিস্টেম  অ্যাপস অন্তর্ভুক্ত যে অ্যাপস সরাতে চান তা চিহ্নিত করুন।

কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সিস্টেম অ্যাপস রিমুভ করবেন৩

ধাপ ৬. এখন আপনাকে শুধু apply বোতাম ক্লিক করতে হবে এবং এটি আপনার ডিভাইসের নির্বাচিত অ্যাপস Block করবে এবং সেগুলো আপনার মেমোরি Consume করার জন্য আর আপনার ডিভাইসে থাকবে না।

কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে সিস্টেম অ্যাপস রিমুভ করবেন৪

আপনি যদি সিস্টেমের  অ্যাপসগুলো পুনরায় ফোনে ফেরত পেতে চান তবে উপরের স্টেপগুলো পুনরায় করুন শুধুমাত্র অ্যাপস গুলোকে Un-Ticking  মার্ক করে।

আশা করি উপরের কৌশলটি কাজে লাগিয়ে রুট ইউজার না হয়েও সিস্টেম অ্যাপস রিমুভ করতে সফল হবেন। সবাই ভালো থাকবেন। আল্লাহ্ হাফেজ।

Leave a Reply