টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন। আশা করি ভালো আছেন। আজ আপনাদের দেখাবো কিভাবে কোনো সফটওয়্যার ছাড়াই আপনার কম্পিউটারে অ্যালার্ম ক্লক ব্যবহার করবেন।

অনেকেই কম্পিউটারের সামনে বসেন আর উঠার কথা মনে থাকেনা। আমার এটা প্রায়ই হয়ে থাকে যার কারনে অনেক সময় প্রয়োজনীয় কাজ করতে ভুলে যাই। এমন হতে পারে যে, আজকে আপনার কোন বন্ধুর সাথে দেখা করার কথা ছিল বিকেল ৫ টায় কিন্তু আপনি ফেসবুকে বসে ছিলেন আর ভুলে গেছেন উনার সাথে দেখা করার ব্যাপারটি। কেমন হবে বলুন তো?

যতই Sorry বলেন না কেন কোনো লাভ হবে না। কিন্তু এমন যদি হত, আপনি আপনার কম্পিউটারে অ্যালার্ম সেট করে রেখে দিলেন আর সময় মত আপনাকে কম্পিউটার রিমাইন্ড করে দিবে বিকেলে দেখা করার কথাটি। কম্পিউটার আসক্তি থেকে দূরে থেকে নয় বরং সঠিক সময়ে সঠিক কাজটি করার মাধ্যমে সময়কে সঠিক ব্যবহার করার জন্যই আজকের এই পোস্টটি। আশা করি এ থেকে উপকৃত হবেন।

কিভাবে কম্পিউটারে অ্যালার্ম ক্লক ব‍্যবহার করবেন

১. প্রথমেই আপনার কম্পিউটার এর Control Panel এ যান । এরপর Category তে ক্লিক করে Large Icon করে দিন।

২. এবার Administrative Tools এ ক্লিক করুন।

৩. একটি নতুন উইন্ডো ওপেন হবে, সেখানে Task Scheduler এ Double Click করুন।

৪. আরেকটি নতুন উইন্ডো ওপেন হবে, সেখানে Create Basic Task এ ক্লিক করুন।

৫. Name অপশানে আপনার ইচ্ছামত যেকোনো নাম দিন। আমি Alarm Clock নাম দিলাম। Description এ কিসের অ্যালার্ম বাজবে সেটার সম্পর্কে লিখুন।এরপর Next এ ক্লিক করুন।

৬. এরপর অ্যালার্ম এর সময় সেট করুন এবং Next এ ক্লিক করুন।

৭. এবার Set a Program ক্লিক করে Next এ ক্লিক করুন।

৮. এরপর আপনি অ্যালার্ম হিসেবে কি প্রোগ্রাম চলবে তা সেট করতে Browse এ ক্লিক করুন।

৯. আমি একটি গান সিলেক্ট করেছি, যেটা অ্যালার্ম এর সময় হলেই অটোমেটিক Windows Media Player এ চলতে থাকবে। এরপর Next এ ক্লিক করুন।

১০. আবার Next এ ক্লিক করুন।

১১. আর কোনো কাজ নাই এখন Finish এ ক্লিক করুন আর অ্যালার্ম এর জন্য অপেক্ষা করুন।

উপরের পোস্টটি কিভাবে কম্পিউটারে অ্যালার্ম ক্লক ব্যবহার করবেন সময় সম্পর্কে আপনাদের সচেতনতা বৃদ্ধির সাথে সাথে সময়ের সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করবে ইনশাল্লাহ।

Facebook Comments