টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন আপনারা? আশা করি সবাই ভালো আছেন। ফেসবুক তথ্য লিক কাণ্ডের পর অনেকেই সোশ্যাল মিডিয়া নিয়ে বেশ ভীত। মার্ক জুকেরবার্গ নিজে টুইট করে বলছেন, ফেসবুক অ্যাকাউন্ট সকলের ডিলিট করার সময় হয়েছে। #DeleteFacebook টুইটার ট্রেন্ড।

ফেসবুক-এ আপনার ব্যক্তিগত তথ্য লিক হয়ে যাওয়ার সবচেয়ে বড় সম্ভাবনা হল, থার্ড পার্টি অ্যাপস। সোশ্যাল মিডিয়া, বিশেষ করে ফেসবুক-এ প্রচুর থার্ড পার্টি অ্যাপ থাকে, যে সব অ্যাপ-এ ঢুকলেই, গ্রাহকের সব ব্যক্তিগত তথ্য চলে যায় ওই অ্যাপগুলির কাছে। যেমন ক্যান্ডি ক্রাশ গেম, BookMyShow ইত্যাদি। আগে ওই অ্যাপগুলিকে নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে সরাতে হবে। তাহলেই বাঁচা সম্ভব। তাই আজ দেখাবো কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট থেকে সরাবেন থার্ড পার্টি অ্যাপ?

আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে থার্ড পার্টি অ্যাপ্লিকেশনগুলি সরিয়ে ফেলার জন্য নীচে তালিকাভুক্ত ধাপ অনুসরণ করুন।

১. ফেসবুক অ্যাপ্লিকেশনটি খুলুন এবং আপনার শংসাপত্রগুলি প্রবেশ করুন

২. আপনার FB হোম পৃষ্ঠা থেকে, আপনার ফোনের পর্দার উপরে ডানদিকের ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন।

৩. Settings খুঁজে না পেলে স্ক্রল করুন। এটিতে ক্লিক করুন।

৪. এখন বাম পাশের কলামে Apps অপশনে ক্লিক করুন।

৫. আপনার সংযুক্ত করা সমস্ত অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা দেখতে পাবেন।

৬. Show all এ ক্লিক করুন।

৭. পরবর্তীতে, আপনার ফেইসবুক বন্ধু তালিকা বা অন্যান্য তথ্য অ্যাক্সেস করতে চান না এমন অ্যাপের পাশে “X” চিহ্নটি ক্লিক করুন।

৮. একটি Popup আসবে, যাতে লেখা থাকবে, আপনার ডেটা রিমুভ করতে অ্যাপটির সঙ্গে কী ভাবে যোগাযোগ করবেন। Remove বাটনে ক্লিক করুন।

৯. আপনার নির্বাচিত অ্যাপটি Remove হয়ে যাবে।

সুতরাং এইভাবে আপনি আপনার অ্যাকাউন্ট থেকে তৃতীয় পক্ষের ফেসবুক অ্যাপ্লিকেশনগুলি সরাতে পারেন। যাই হোক, মনে রাখবেন যে আপনি একটি অ্যাপ্লিকেশন মুছে ফেলার কারণ বা আপনার ফেসবুক ডেটা ওয়েবসাইটের এক্সেস মুছে ফেলা মানে এটি সম্পূর্ণরূপে আউট হয় না। এই ওয়েব পরিষেবা গুলির মধ্যে বেশিরভাগ আপনার ডেটা, জন্মদিন, আগ্রহগুলি এবং ইমেল ঠিকানাগুলি তাদের নিজের পরিষেবার সাথে প্রাসঙ্গিক ডেটা কপি করে। আপনাকে সেই সাইটে যেতে হবে এবং সেখানেও আপনার অ্যাকাউন্ট সরাতে হবে।

Leave a Reply