টিআইবিঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। আজ আপনাদের জন্য নিয়ে আসলাম কিভাবে iSO এর লিমিট ছাড়িয়ে আইফোন উজ্জ্বলতা কমাবেন এ সম্পর্কিত একটি পোস্ট। আশা করি পোস্টটি আপনাদের ভালো লাগবে।

দিনরাত যদি আইফোন নিয়ে পড়ে থাকা আপনার অভ্যেস হয়ে থাকে, তাহলে চোখের যত্ন নেওয়াটা বিশেষ ভাবে জরুরি। রাতের বেলা যাঁরা আইফোন ব্যবহার করবেন, তাদের জন্য বিশেষ ফিচার রয়েছে। নাইট শিফট ফিচার আইফোনের রয়েছে শুধু চোখের কথা ভেবে। কিন্তু তা সত্ত্বেও সম্পূর্ণ প্রোটেকশন মোটেই হয় না। আইওএস লিমিটের থেকেও তাই ব্রাইটনেস কমানো মাঝে মধ্যে জরুরি হয়ে পড়ে। না না তার জন্য আলাদা বিশেষ হাতি ঘোড়া কিছু নেই, আছে সিম্পল কিছু ফান্ডা।

ব্রাইটনেস একদম কমিয়ে দিলে দিনে তা দেখা নিশ্চয়ই সম্ভব নয়। কিন্তু অন্ধকার ঘরে তো সম্ভব। কিন্তু এটাও ঠিক, পুরোপুরি অন্ধকার ঘরে ব্রাইটনেস একদম কমিয়ে দিলেও মাঝেমধ্যে তা চড়া হয়ে যায়। একদম কম আলোও যদি চোখে লাগে, তাহলে Accessibility ফিচারে গিয়ে ডিমেস্ট লিমিট পার করেও আলো কম রাখতে পারা যাবে।

এর জন্য থার্ড পার্টি অ্যাপের দরকার নেই। শুধুমাত্র ফোনে কিছু সেটিংস পাল্টাতে হবে।

কিভাবে iSO এর লিমিট ছাড়িয়ে আইফোন উজ্জ্বলতা কমাবেন

ধাপ ১- Settings এ যান, জেনারেল অপশনে ট্যাপ করুন

ধাপ ২- Accessibility সিলেক্ট করুন

ধাপ ৩- এরপর Vision অপশনে গিয়ে ট্যাপ করুন Display Accommodations

ধাপ ৪- Reduce White Point-এ টুগল করুন। ব্রাইট কালারগুলির ইনটেনসিটি কমিয়ে দেবে এটি

ধাপ ৫- Reduce White Point-এর নীচে পার্সেন্টেজ স্লাইডার থাকবে। সেটা ড্র্যাগ করে ইচ্ছে মতো বাড়াতে বা কমাতে পারেন।

জানেন কিঃ কিভাবে অ্যান্ড্রয়েড থেকে আইফোনে তথ্য স্থানান্তর করবেন।

১০০ শতাংশ কম আলোর স্ক্রিন করতে পারেন। কিন্তু তারপরেও যদি সন্তুষ্ট না হন, তাহলে ব্রাইটনেস স্লাইডারের কন্ট্রোল সেন্টারে গিয়ে স্ক্রিনের ব্রাইটনেস কমান।

স্ক্রিন ব্রাইটনেস এভাবে সেটিং করার পর হোমস্ক্রিনেও সেভাবে সেটিং করতে হবে। যাতে কম-বেশি আলোয় চটজলদি ফোনের ব্রাইটনেস ঠিকঠাক করা যায়। Accessibility সেটিংসের শর্টকার্ট ক্রিয়েট করে রাখবেন। Accessibility Shortcut এ গিয়ে সিলেক্ট করুন Reduce White Point. ব্রাইটনেস ফিচার অন বা অফ করতে এরপর হোমস্ক্রিনে এসে তাতে তিন বার ট্যাপ করতে হবে।

Leave a Reply