টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। টেকনো ইনফো বিডিতে আপনাদেরকে স্বাগতম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ঘরে বসে অনেক কিছুই করা সম্ভব যা আগে কল্পনাও করা যেত না। ডিজিটাল বাংলাদেশের এমনই একটি সেবা মোবাইল ও অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকেট কেনা।

বর্তমানে মোবাইল ও অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকেট কেনা পদ্ধতি জনপ্রিয়তা পাচ্ছে। কিন্তু অনেকেই হয়তো জানেন না এ পদ্ধতিতে ট্রেনের টিকেট কেনার পদ্ধতি। তাদের জন্যই আমাদের আজকের আয়োজন কিভাবে মোবাইল ও অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকেট কিনবেন?

মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকেট কেনার নিয়মাবলীঃ

১। ফোন থেকে * ১৩১ *১ #  ডায়াল করুন।

২। Answer বাটন চেপে যাত্রার তারিখ টাইপ করুন এবং Send প্রেস করুন (আপনার যাত্রার তারিখ ০৫ জানুয়ারি হলে টাইপ করুন 05, ১৫ জানুয়ারি হলে টাইপ করুন 15)।

৩। Answer বাটন চেপে আপনার যাত্রা শুরুর স্টেশনের পাশে নম্বরটি টাইপ করে Send প্রেস করুন।

৪। আপনার গন্তব্য স্টেশনের প্রথম তিনটি অক্ষর টাইপ করুন। আপনার সামনে বেশ কয়েকটি স্টেশনের নাম দেখা যাবে। Answer বাটন চেপে আপনার কাঙিক্ষত স্টেশনের নামের পাশে নম্বরটি দিয়ে Send প্রেস করুন।

৫। আপনার ট্রেনটি বেছে নিন (কাঙিক্ষত আন্তঃনগর ট্রেনের পাশে নম্বরটি বসিয়ে Answer বাটন চেপে Send প্রেস করুন)।

৬। টিকেটের ক্লাস বেছে নিন (কাঙিক্ষত ট্রেনের ক্লাসের পাশে নম্বরটি বসিয়ে Answer বাটন চেপে Send প্রেস করুন)।

৭। প্রয়োজন অনুযায়ী টিকেট অপশন বেছে নিন (কাঙ্ক্ষিত টিকেট অপশন কম্বিনেশনের পাশে নম্বরটি বসান)।

৮। বুকিং কনফার্ম করার জন্য 1 চাপুন (বাতিল করার জন্য 2 চাপুন)।

৯।  বুকিং কোড ও টিকেটের দামসহ আপনি একটি এসএমএস পাবেন।

বুকিং-এর পরের পদক্ষেপঃ

যে কোন গ্রামীণফোন সেন্টার বা বিলপে চিহ্নিত আউটলেট থেকে বুকিং দেয়ার ৩০ মিনিটের মধ্যে আপনার মোবিক্যাশ রিফিলে প্রয়োজনীয় পরিমাণ টাকা রিফিল করে নিন।

অনলাইনে ট্রেনের টিকেট কেনার নতুন নিয়মঃ

বাংলাদেশ রেলওয়ের সফটওয়্যার আপডেটের মাধ্যমে সিট প্ল্যান দেখে টিকেট বুকিং ও কেনার সুবিধা যোগ করা হয়েছে। ট্রেনের টিকেট কিনতে ‘ই-সেবা’ (https://www.esheba.cnsbd.com/) ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করে ট্রেনের শিডিউল/ভাড়া দেখা থেকে শুরু করে আপনার যাত্রার দিনে টিকেট আছে কিনা তাও জেনে নিতে পারবেন। সেই সঙ্গে নতুন যুক্ত হওয়া সিট প্ল্যান দেখে পছন্দের আসনে টিকেট বুকিং/কেনার সুবিধা।

অনলাইনে টিকেট কেনার কিছু ধাপ পেরিয়ে আপনি ক্রেডিট কার্ড ও মোবাইল মানির মাধ্যমে টিকেট প্রাপ্তির ই-মেইল পাবেন। যেখানে আপনার টিকেটের বিস্তারিত ও সিক্রেট পাসওয়ার্ড পৌঁছে যাবে।

ভ্রমণের দিনে ট্রেন ছাড়ার ৩০ মিনিট পূর্বে ও আগেই ওই টিকেট সংগ্রহ করা যাবে।

আশা করি পোস্টটি আপনাদের লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকেট কেনার ঝামেলা থেকে মুক্তি দিয়ে আপনার ভ্রমনকে করবে আরও সুন্দর ও আরামদায়ক। সবাই সুস্থ ও ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply