ইংরেজি শেখার অসাধারণ কয়েকটি অ্যাপস

টিআইবিঃ ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। আর বাংলাদেশের দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজির প্রয়োজনের কথা নতুন করে বলার কিছু নেই। স্মার্টফোনের অনেক সুবিধার একটি হলো এটি ব্যবহার করে ভাষা শেখার সুযোগও রয়েছে।

ইংরেজি না জানার ফলে নানা অসুবিধায় পড়তে হয় অনেককেই। স্কুল কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে কর্মক্ষেত্রে ইংরেজি না জানলে বিপাকে পড়তে হয়। তাই সবাই কমবেশি ইংরেজি শেখার চেষ্টা করেন। সময় বা অর্থের অভাবে অনেকে অবশ্য আনুষ্ঠানিকভাবে কোনো প্রশিক্ষণ কেন্দ্রে যেতে পারেন না।

এমন ক্ষেত্রে আপনার হাতের স্মার্টফোনটি হতে পারে ইংরেজি শেখার সহযোগী। এ জন্য অনলাইনে এখন অনেক অ্যাপ পাওয়া যায়। এগুলোর মধ্যে থেকে বাছাই করা তিন অ‍্যাপ নিয়ে এ প্রতিবেদন।

LearnEnglish Grammar:

ইংরেজি শেখার ফ্রি এই অ‍্যাপটি ব্রিটিশ কাউন্সিলের তৈরি। এটি ইংরেজি ব্যাকরণ যথাযথভাবে শিখতে সাহায্য করে। যারা ইংরেজি গ্রামার কম বোঝেন বা দুর্বলতা রয়েছে তাদের জন‍্য চমৎকার একটি অ‍্যাপ হতে পারে এটি।

এতে এক হাজারের বেশি প্রশ্ন রয়েছে। যেগুলো নিয়মিত অনুশীলন করে নিজেকে ঝালাই করে নেওয়া যাবে। ববহারকারীর ধরন অনুযায়ী অ‍্যাপটিতে রয়েছে নানা লেভেল। সেগুলো হল, শিক্ষানবিশ, প্রাথমিক ও মধ্যবর্তী। ব‍্যবহারকারীরা তাদের দক্ষতার লেভেল অনুযায়ী ইংরেজি শিখতে পারবেন।

ডাউনলোড > LearnEnglish Grammar

Knudge.me:

ছোট থেকে বড় সবার জন‍্য উপযোগী এই অ‍্যাপ। ইংরেজি শব্দ ভান্ডার বাড়াতে এতে বিভিন্ন ধরনের পরীক্ষা ও গেইম খেলার সুবিধা রয়েছে। শুধু ইংরেজি ব্যাকরণ ও শব্দ চয়নই নয় বরং কথা বলার ক্ষেত্রেও সাহায্য করবে এটি।

অ‍্যাপটি ব‍্যবহারকারীর প্রতিদিনের অগ্রগতির উপর নজর রাখবে। তারপর তা নোটিফিকেশনের মাধ‍্যমে জানাবে। তবে নোটিফিকেশন বিরক্ত লাগলে তা বন্ধ করার সুবিধাও রয়েছে।

অ‍্যাপটিতে ২০০ এর বেশি শব্দ। ২৫০ এর বেশি বাগধারা এবং ১০টি গেইম রয়েছে। আইএলটিএস, জিআরই পরীক্ষার বিভিন্ন রিভিশন টেস্টের মাধ্যমে একাধিকবার নিজের দক্ষতা ঝালাই করে নেয়া সম্ভব।

ডাউনলোড > অ্যান্ড্রয়েড | আইওএস

PowerVocab:

প্রতিনিয়ত চ্যালেঞ্জের মাধ্যমে নতুন শব্দ চেনার অ্যাপ এটি। প্রতিবার চেষ্টার পর ভুলগুলো তুলে ধরা এবং পুনরায় প্রদর্শন করার মাধ্যমে সহজে শিখে নেয়া যাবে নতুন শব্দ। এটি থেকে কোনো শব্দের সংজ্ঞা, উচ্চারণ, ব্যবহার ইত্যাদিও জানা যাবে।

এতে ৯০ সেকেন্ডের কিছু গেইম আছে। অনলাইনে অন্য বন্ধুদের সঙ্গে খেলতেও পারবেন। প্রত্যেক সঠিক উত্তরের জন্য ১০ পয়েন্ট যোগ হবে এবং ভুলের জন্য ১০ পয়েন্ট কাঁটা যাব। ফলে খেলার ছলে ইংরেজিতে দক্ষতা বাড়ানো সম্ভব।

ডাউনলোড > PowerVocab

Babbel:

এই অ্যাপের বিশেষত্ব হলো, এটি ইংরেজি ভাষায় কথোপকথনের দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে। আমরা অনেকেই ইংরেজিতে প্রেজেন্টেশন দিতে কিংবা বক্তৃতা দিতে কুন্ঠিত বোধ করি। এক্ষেত্রে এই অ্যাপটি তোমাকে আত্মবিশ্বাসী করে তুলবে। অনুশীলনীগুলো এমনভাবে সাজানো যাতে একজন ব্যবহারকারী নিজের পরিচয় দেয়া থেকে শুরু করে খাবার অর্ডার করা, ভ্রমণের ব্যবস্থা করা ইত্যাদি সকল কাজে সাবলীল্ভাবে ইংরেজি ভাষা ব্যবহার করতে পারবে।

ব্যাকরণে পারদর্শী হতে ও শব্দভাণ্ডার বৃদ্ধি করতে এই অ্যাপের জুড়ি নেই! এটি ২০১৫ সালে “গুগল প্লে” এর সেরা অ্যাপগুলোর মধ্যে অন্যতম হিসেবে নির্বাচিত হয়।

ডাউনলোড > Babbel

English with Lingualeo:

এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ব্যবহারকারীদের জন্য রয়েছে। প্রতিদিন নতুন নতুন শব্দ শেখার জন্য এই অ্যাপটি দারুণ। শব্দ শেখার পাশাপাশি বিভিন্ন গ্রামার এক্সারসাইজ রয়েছে যা নিয়তিম চর্চার মাধ্যমে শব্দভান্ডার বৃদ্ধি করা সম্ভব। তবে আমার কাছে এই অ্যাপটির সবচেয়ে সেরা দিক হলো এতে ইংরেজি আর্টিকেল পড়ার এবং “টেড টক” এর ভিডিও ইংরেজি সাবটাইটেলসহ দেখার সুযোগ রয়েছে। গেইম ট্রেনিং এর পাশাপাশি ইংরেজি পড়া, লেখা শোনার দক্ষতা অর্জনে সাহায্য করবে এমনভাবে সাজানো হয়েছে এই অ্যাপটি।

ডাউনলোড > English with Lingualeo

Busuu:

এই অ্যাপের বিশেষ বৈশিষ্ট্য হলো এখানে স্থানীয় ইংরেজি ভাষাভাষীদের সাথে কথা বলার সুযোগ রয়েছে। কোনো ভাষা শেখার সবচেয়ে ভালো পদ্ধতি এটি। কেননা এতে শোনা, বলা  এবং শেখার কাজটি একই সাথে সম্পন্ন করা সম্ভব। অন্যান্য অ্যাপের মত এটিও অসংখ্য অনুশীলনী দ্বারা সাজানো হয়েছে। এটি মূলত ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে শেখার জন্য প্রকৃষ্ট একটি মাধ্যম। বর্তমানে প্রায় ৮০মিলিয়ন মানুষ এই অ্যাপটি ব্যবহার করে বিভিন্ন ভাষা শিখছে যার মধ্যে ইংরেজি অন্যতম।

ডাউনলোড > Busuu

Magoosh Vocabulary Builder:

এই অ্যাপটি কয়েকটি ভাগে বিভক্ত। যেমন সাধারণ, GRE, SAT, TOEFL ইত্যাদি ভিন্ন ভিন্ন লিস্ট থেকে নিজের সুবিধামত ব্যবহার করা যায়। শব্দ মেলানোর পাশাপাশি শব্দের সংজ্ঞা মেলানোর মত চ্যালেঞ্জ ও রয়েছে এখানে। প্রত্যেক লেভেল পার হওয়ার পর লেভেল কঠিন থেকে কঠিনতর হতে থাকে। কোনো শব্দ যদি অজানা হয়ে থাকে তবে ঐ শব্দ পুরোপুরি মুখস্থ না হওয়া পর্যন্ত তা দেখানো হয়। এই পুনরাবৃত্তির ফলে যেকোন কঠিন শব্দ মাথায় গেঁথে যায়। মোট ১২০০শব্দ দিয়ে সাজানো হয়েছে এই অ্যাপটি।

ডাউনলোড > Magoosh Vocabulary Builder

Leave a Reply