কিভাবে জানবেন আপনার তথ্য ক্যামব্রিজ অ্যানালিটিকায় সঙ্গে শেয়ার করা হয়েছে কি না?

টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন। নিশ্চয় অনেক ভালো আছেন। তথ্য চুরির ঘটনা নিয়ে নিদারুণ ঝক্কিতে পড়েছে ফেসবুক। আজ আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে জানবেন আপনার তথ্য ক্যামব্রিজ অ্যানালিটিকায় সঙ্গে শেয়ার করা হয়েছে কি না?

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

গতমাস থেকে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার ঘটনা ফাঁস হওয়ার পর মার্ক জাকারবার্গ ক্ষমাও চেয়েছেন। ইউএস কংগ্রেসের সামনেও দাঁড়াতে হয়েছে ফেসবুক ইউও-কে। ফেসবুক ইতিমধ্যে জানিয়েছে যে ৮৭ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য চুরি গেছে।

এর আগে ধারণা করা হয়েছিল ৫০ মিলিয়ন মানুষের গোপনীয়তা খোয়া গেছে। কিন্তু এখন দেখা যাচ্ছে সংখ্যাটা অনেক বড়। দুশ্চিন্তার বিষয় হলো এর মধ্যে ৫ লাখ ব্যবহারকারীই ভারত-ভিত্তিক বাজারে। আর এ বাজারে আমরাও আছি।

অবশেষে এই জায়ান্ট সোশাল মিডিয়া জানায়, ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে যে সকল ব্যবহারকারীর তথ্য শেয়ার হয়ে গেছে, তাদের নোটিফিকেশনের মাধ্যমে জানান দেওয়া হবে। তবে ফেসবুক একটি টুল রিলিজ করেছে। ওটার ব্যবহারে জানতে পারবেন গোপনীয়তা হরণ হয়েছে এমন মানুষের তালিকায় আপনিও আছেন কি না?

কিভাবে জানবেন আপনার তথ্য ক্যামব্রিজ অ্যানালিটিকায় সঙ্গে শেয়ার করা হয়েছে কি না?

এখন ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে শেয়ার করা তথ্য আপনিও আছেন কিনা তা জানতে ‘ফেসবুক হেল্প সেন্টার পেজ’-এ যেতে হবে।

  • আপনিএই লিঙ্কে ক্লিক করুন https://www.facebook.com/help/1873665312923476?helpref=search&sr=1&query=cambridge
  • সেখানে একটি অপশন দেওয়া হয়েছে। তাতে লেখা ‘হাও ক্যান আই টেল ইফ মাই ইনফো ওয়াজ শেয়ারড উইথ ক্যামব্রিজ অ্যানালিটিকা?‘ আর সেই পেজেই গোটা তথ্য তুলে ধরা হয়েছে।
  • সেখানে একটি বক্স আছে যার শিরোনাম ‘ওয়াজ মাই ইনফরমেশন শেয়ারড?‘ সেখানেই জবাব মিলবে। যদি আপনার তথ্য চুরি না যায় তাহলে ফলাফলটা আসবে- নেইদার ইউ নর ইওর ফ্রেন্ডস হ্যাভ লগড ইনটু “দিস ইজ ইওর ডিজিটাল লাইফ”। অ্যাজ আ রেজাল্ট ইট ডাজন্ট অ্যাপিয়ার ইওর ফেসবুক ইনফরমেশন ওয়াজ শেয়ারড উইথ ক্যামব্রিজ অ্যানালিটিকা বাই “দিস ইজ ইওর ডিজিটাল লাইফ”।
  • আর যদি তথ্য চুরি যায় তাহলে লেখা থাকবে- দিস ইজ ইওর ডিজিটাল লাইফ অ্যাপ, সাম অব ইওর ডেটা উড অলসো হ্যাভ বিন ইমপ্রোপারলি শেয়ারড ইউথ ক্যামব্রিজ অ্যানালিটিকা
  • তবে আপনার ঠিক কোন বন্ধুটির তথ্য চুরি গেছে তা বলা হবে না। যারা আক্রান্ত হয়েছেন কিংবা হননি তারা আরেকটি পেজের মাধ্যমে নিজেদের তথ্য চেক এবং আপডেট করে নিতে পারবেন।

গত সপ্তাহেই ফেসবুক কোনো প্রচারণা ছাড়াই একটি টুল দিয়েছে যার মাধ্যমে অনেকগুলো অ্যাপ একবারে মুছে ফেলা যাবে। এর মাধ্যমে থার্ড-পার্টি অ্যাপগুলোকে বিদায় জানাতে পারবেন, যার মাধ্যমে তথ্য চুরির শঙ্কা বাড়তে পারে।

তবে আর দেরি কেন আজই জেনে নিন ক্যামব্রিজ অ্যানালিটিকা আপনার তথ্য শেয়ার হয়েছে কিনা এবং হয়ে থাকলে তার উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করুন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Articles

Leave a Reply

Back to top button