টিআইবি: আসসালামু আলাইকুম। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমের অন্যতম একটি জনপ্রিয় ফিচার হল ট্যাগ। আজ আমরা ফেসবুক ট্যাগ কি? এর খারাপ দিক এবং বিরক্তিকর ট্যাগিং এর হাত থেকে বাঁচার উপায় নিয়ে আলোচনা করব।

ফেসবুক ট্যাগ কি?

Tag এর বাংলা অর্থ শিকল বা শিকল দ্বারা আটকানো। আপনার কোন পোষ্ট বা ছবি তে যদি আপনি অন্য কোন ফ্রেন্ডকে আটকাতে চান তাহলেই শুধুমাত্র ট্যাগ ব্যবহার করবেন। অন্যথায় শুধু শুধু আপনার একটি পোষ্টে অনেক ফ্রেন্ডদের ট্যাগ করার কোন মানেই হয় না।

কোনো বন্ধুর সাথে ছবি তুলে সেটা ফেসবুকে পোস্ট করে সেই বন্ধুকে ট্যাগ করলে সেই ছবি দুজনেরই বন্ধুরা দেখতে পাবে আবার সেই বন্ধুর প্রাইভেসি সেটিং ডিফল্ট থাকলে তার প্রোফাইল এর টাইমলাইনেও চলে যায় সেই ছবি।

আপনি আপনার কোন পোস্ট বা ছবিতে কোন বন্ধুকে ট্যাগ করলে সেই ছবি বা পোস্টের সাথে আপনার ট্যাগ করা সেই বন্ধুর এক Special link create হয়ে যায়, যার ফলে সেই পোস্ট বা ছবির Reach ও Engagement বেড়ে যায় ফলে সেই পোস্ট বা ছবি শুধু আপনার বন্ধুদের কাছেই নয় সাথে সাথে আপনার সেই ট্যাগ করা বন্ধুর বন্ধুদের কাছেও পৌঁছে যাবে। আর যত বেশী বন্ধুদের ট্যাগ করবেন ততই বেশী পোস্ট বা ছবির Engagement ও Reach বাড়বে।

ট্যাগিং এর খারাপ দিক:

ফেসবুক বন্ধু তালিকায় আমাদের অনেক বন্ধুই আছেন যারা ট্যাগ ফিচারটির সঠিক ব্যবহার করেন না। মাঝেমধ্যেই এমন কিছু পোস্ট বা ছবিতে Engagement ও reach বাড়ানোর জন্য আমাদেরকে ট্যাগ করা হয় যা রীতিমত আমাদের কাছে বিব্রতকর। তাদের বিষয়টা জানা উচিত যে বেশি বেশি ট্যাগ মানেই বেশ বেশি Like বা Comment নয়। আর তাদের এই বেশী বেশী like পাবার খেলায় বিরক্তি ভোগ করতে হয় আমাদের একে তো ফেসবুক প্রোফাইলের টাইমলাইন এ সেই ছবি Add হয়ে যায় তার উপর সারাক্ষন অমোক liked a photo that you’re tagged in আর অমোক comment on a photo that you are tagged in এই দুই নোটিফিকেশন জ্বালাতে থাকে।

বিরক্তিকর ট্যাগিং এর হাত থেকে বাঁচার উপায়?

অনাকাঙ্ক্ষিত এই ট্যাগ থেকে বাঁচতে আমরা সাধারণত যা করে থাকি যখনই আমরা দেখি কেউ শুধু শুধু কোনো ছবিতে আমাদের ট্যাগ করেছে আর সেই ছবি প্রোফাইল এর টাইমলাইনে add হয়ে গেছে তখনই সেই ছবিটিকে টাইমলাইন থেকে Remove করার জন্য ছবিটির উপরের দিকে থাকা তিনটি DOT (…) চিহ্নের Settings এ গিয়ে Remove Tag করে দিই। যার ফলে সেই ছবিটি প্রোফাইল এর টাইমলাইন থেকে Remove হয়ে যায়।

ফেসবুকে এমন কোনো সেটিংস নেই যার সাহায্যে বন্ধুদের Tag করা বন্ধ করবেন। তবে ফেসবুকে এমন একটি privacy setting আছে যার সাহায্যে বন্ধুদের Tag করা ছবি সরাসরি আপনার timeline এ আসবে না, সেক্ষেত্রে ছবিটি আপনার profile এর timeline এ add হবার আগে আপনার কাছে অনুমতি চাইবে।
এই settings টি চালু করার জন্য যা করবেন তা হল-
  •  প্রথমে আপনার ফেসবুক Account এ প্রবেশ করুন।
  • তারপর সেখান থেকে settings and privacy তে যান।
  • এরপর settings and privacy থেকে Account Settings এ যান
  • সেখান থেকে timeline and tagging অপশনে যান
  • এখন Review posts you’re tagged in before the post appears on your timeline অপশনটি On করে দিন।
এর ফলে ট্যাগিং বন্ধ হয়ে না কিন্তু যখনই কেউ আপনাকে কোন পোস্ট বা ছবিতে ট্যাগ করবে, আগে আপনার কাছে নোটিফিকেশন আসবে আপনি ইচ্ছা করলে সেখান থেকে tag remove আর add to timeline এর অপশন নির্বাচন করতে পারবেন। আর তাই আপনার পারমিশন ছাড়া কোন ছবি বা পোস্ট আপনার প্রোফাইলের টাইমলাইনে Add হবে না।
এছাড়াও ফেসবুক ট্যাগ থেকে মুক্তির অন্য একটি পদ্ধতি রয়েছে। এর জন্য যা করতে হবে-
  • প্রথমে Settings এ যান,
  • Settings থেকে ‪timeline and tagging‬ সিলেক্ট করুন
  • এখানে ‪Who‬ can see posts you’ve been tagged in on your timeline? এ গিয়ে Only Me সিলেক্ট করে দিন।

এখন কেউ আপনাকে কোন পোস্ট বা ছবি ট্যাগ করলে আপনি ছাড়া আর কেউ সেটি দেখতে পাবে না। কেউ যদি আপনার প্রোফাইলে আসে তাহলে শধু আপনি যে স্ট্যাটাস গুলো দিছেন সেগুলো দেখতে পাবে।

Leave a Reply