অভিজ্ঞতা ছাড়াই চাকরি পাবেন যেভাবে

0
10
অভিজ্ঞতা ছাড়াই চাকরি

‌‘যাদের অভিজ্ঞতা নেই, চাকরির বাজারে তাদের কদর নেই’- এমন একটি ধারণা বহু দিন ধরেই চাকরি প্রত্যাশীদের মনে ঘুরে বেড়াচ্ছে। এর নেপথ্য কারণও আছে। বেশির ভাগ নিয়োগ-দাতারাই চান অভিজ্ঞতা সম্পন্ন কর্মী নিয়োগ দিতে। এ ক্ষেত্রে বড় ধরনের সমস্যায় পড়েন সদ্য গ্রাজুয়েশন শেষ করা চাকরিপ্রত্যাশিরা। তবে কি যাদের অভিজ্ঞতা নেই, তাদের কপালে চাকরিও নেই! না, বিষয়টি তেমন নয়। কিছুটা কৌশলী হলে অভিজ্ঞতা ছাড়াই মিলবে চাকরি।

আগ্রহের জায়গা নির্ধারণ করুন

পেশাগত কাজ শুরু করার আগে, আগ্রহের জায়গা নির্ধারণ করতে হবে। আপনি যে পেশায় কাজ করবেন বলে ঠিক করেছেন, সেই পেশায় অভিজ্ঞতা না থাকলে প্রাথমিক পর্যায় থেকে শুরু করুন। জুনিয়র স্তর বা প্রাথমিক পর্যায়ে কাজ করা লজ্জাজনক নয়। প্রাথমিক পর্যায়ে কোম্পানিতে যোগদান করলে অনেক কিছু শেখা সম্ভব হবে এবং পেশাগত কাজে দ্রুত উন্নতি হবে।

সংশ্লিষ্ট কোম্পানিতে আবেদন করুন

যে পেশায় কাজ করতে আপনি ইচ্ছুক, সে পেশা সংশ্লিষ্ট কোম্পানিতে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট কোম্পানিতে আবেদন করার সময় উল্লিখিত শর্তগুলো সম্পর্কে ভালোভাবে জেনে রাখুন।

সিভিতে দক্ষতার ব্যাপারে জোর দিন

অভিজ্ঞতার ব্যাপারে সিভিতে অসত্য তথ্য দেওয়া যাবে না। এর বদলে সিভিতে দক্ষতার প্রতি মনোযোগী হোন। চাকরিদাতাদের দৃষ্টি আকর্ষণের জন্য সফট স্কিলগুলো উল্লেখ করতে হবে। আপনি যে পেশা বেছে নিয়েছেন, সেই পেশায় অভিজ্ঞতা না থাকলেও দক্ষতা বেশি হলে চাকরিদাতারা প্রার্থীকে পছন্দ করেন এবং অনেক সময় চাকরি হয়ে যায়। অভিজ্ঞতা না থাকলে নিয়োগকারী কোম্পানি আপনাকে প্রশ্নের মুখোমুখি করতে পারে- এ কথা সত্য। কিন্তু স্মার্ট যোগাযোগের দক্ষতা বিদ্যমান থাকলে অভিজ্ঞতা না থাকলেও চাকরিদাতারা প্রার্থীর প্রতি সন্তুষ্ট হয়ে চাকরি দেন।

ইন্টার্নশিপ ও স্বেচ্ছাসেবী কাজ

গ্রাজুয়েশন শেষ করে দ্রুত কোন প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করা উচিত। এছাড়াও কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে কাজ করতে হবে। এর মাধ্যমে পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পায়। ছোট ও মাঝারি আকারের কোম্পানিতে ইন্টার্নশিপের সুযোগ সাধারণত থাকে না। তাই বড় কোনও কোম্পানিতে ইন্টার্নশিপ করতে হয়। যেগুলো পরবর্তীতে চাকরি পাওয়ার ক্ষেত্রে কাজে লাগে।

অভিজ্ঞতা ছাড়া চাকরি সন্ধান করুন

অভিজ্ঞতা ছাড়া চাকরির সন্ধান করা সহজ কোনও কাজ নয়। তবে স্বেচ্ছাসেবী ও সামাজিক কাজে অংশগ্রহণ, মিশুক এবং বিশ্বের খবরাখবর সম্পর্কে জানাশোনা থাকলে অনভিজ্ঞ হওয়া সত্ত্বেও প্রাথমিক পর্যায়ে বা কোম্পানির জুনিয়র কর্মকর্তা হিসেবে কাজ করা সম্ভব।

এছাড়াও অনেক কোম্পানিতে অভিজ্ঞতা ছাড়াই নিয়োগ দেওয়া হয়। অভিজ্ঞতা ছাড়া যেসব চাকরি রয়েছে সেসবের খোঁজ করুন। এছাড়া অফলাইনে অভিজ্ঞতার প্রয়োজন হয় না এমন কোম্পানির সন্ধান করতে হবে। বিভিন্ন জব সাইটে অনভিজ্ঞ চাকরিপ্রার্থীদের জন্য আলাদা ক্যাটাগরি আছে। নজর রাখবে হবে সেখানেও।

নেটওয়ার্কিং

যাদেরকে আপনি খুব ভালোভাবে চেনেন তাদের সঙ্গে যোগাযোগ রাখা প্রয়োজন। বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজন কিংবা প্রতিবেশীর সঙ্গে নেটওয়ার্কিং রাখার মাধ্যমে অনেকেই প্রাথমিক পর্যায়ে চাকরি পেয়ে থাকেন। এক্ষেত্রে চাকরিদাতাদের আস্থা ভাজন কোনও মানুষের রেফারেন্স দিলে চাকরির সম্ভাবনা দৃঢ় হয়। বিভিন্ন ক্যারিয়ার মেলায় যোগ দিলেও নেটওয়ার্কিং তৈরি হয়। কোম্পানি সংশ্লিষ্ট মানুষের সঙ্গে যোগাযোগ রাখার মাধ্যমে অভিজ্ঞতা না থাকলেও চাকরি হয়ে যায়।

Leave a Reply