ইন্টারনেট সংযোগ ছাড়াই জিমেইলের অফলাইন ফিচার কিভাবে ব্যবহার করবেন

0
146

টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। ২০০৪ সালে সেবা দেওয়া শুরু করেছে জি-মেইল। এর ১৪ বছর পর এসে যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে সেই জি-মেইল কর্তৃপক্ষ। গত ১৪ মে থেকে গুগুল ঢেলে সাজিয়েছে নিজেদের ইমেল সার্ভিস জিমেল। এর মধ্যে অন্যতম অবশ্যই জিমেলের অফলাইন মোড। এই অফলাইন মোডের মাধ্যমে ইন্টারনেট ছাড়াই গ্রাহকরা জিমেল ব‍্যবহার করতে পারবেন।

অফলাইন মোড এনেবেল করার পর কম্পিউটার বা ল্যাপটপ থেকে ক্রোম ব্রাউজার খুলে ইন্টারনেট কানেকশান ছাড়াই গ্রাহকরা ব‍্যবহার করতে পারবেন তাদের ইমেল। এছাড়াও আপনি অফলাইনে কোন মেইলের রিপ্লাই করতে পারবেন। সেই রিপ্লাই আউটবক্সে সেভ হয়ে থাকবে। যে মুহুর্তে আপনার ল্যাপটপ আবার ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে তখনই সেন্ড হয়ে যাবে আউটবক্সের ইমেলটি।

কিভাবে ইন্টারনেট সংযোগ ছাড়াই ব‍্যবহার করবেন জিমেইলের অফলাইন ফিচার?

১। প্রথমে নিশ্চিত হয়ে নিন আপনি জিমেলের নতুন ভার্সান ব্যবহার করছেন। এর জন্য ইনবক্স সিলেক্ট করে ডান দিকে উপরে সেটিংস এ ড্রপডাউন করে ‘ট্রাই দ্য নিউ জিমেল’ এ ক্লিক করুন।

২। এবার ডান দিকে উপরে সেটিংস এ ড্রপডাউন করে সেটিংস সিলেক্ট করুন।

৩। এখানে অফলাইন ট্যাব সিলেক্ট করুন।

৪। এখান এনেবেল অফলাইন মেল এর চেকবক্সটি সিলেক্ট করে নিন।

৫। এখানে আপনাকে সিলেক্ট করতে হবে কতদিনের জন্য একটি মেল আপনি অফলাইনে ব‍্যবহার করতে চান। আপনি এক সপ্তাহ থেকে তিন মাস পর্যন্ত সময়সীমা বেছে নিতে পারেন। এছাড়াও আপনার ল্যাপটপে যদি স্টোরেজ সমস্যা না থাকে তবে ডাউনলোড অ্যাটাচমেন্টের অপশান অন করে রাখতে পারেন।

৬। এরপর আপনাকে সিলেক্ট করতে হবে আপনি লগ আউট করে গেলেও আপনার অফলাইন ডাটা আপনি সেভ করে রাখতে চান কি না। আপনি যদি না চান তবে প্রতিবার আপনি জিমেল এ লগ ইন করলে আপনার সব ইমেল ডাউনলোড হবে আর আপনি লগ আউট করলে ডিলিট হয়ে যাবে আপনার কম্পিউটার থেকে।

৭। এই সবকিছু সিলেক্ট হয়ে গেলে সেভ চেঞ্জেস সিলেক্ট করে জিমেলের অফলাইন মোড অ্যাকটিভ করে নিন।

৮। সব হয়ে গেলে এবার আপনার সব ইমেল ও অ্যাটাচমেন্ট আপনার কম্পিউটার বা ল্যাপটপে অফলাইনে দেখার জন্য রেডি হয়ে থাকবে।

আশা করি উপরের স্টেপগুলো যথাযথ ভাবে অনুসরণের মাধ্যমে সহজেই ইন্টারনেট সংযোগ ছাড়াই জিমেইলের অফলাইন ফিচার ব্যবহার করতে পারবেন।

Leave a Reply