ফরেক্স ট্রেডিং

কিভাবে বাংলাদেশ এবং বিশ্বের অন্য যেকোন দেশ থেকে ফরেক্স ট্রেডিং করে আয় করবেন?

টিআইবিঃ আসসালামু আলাইকুম। আশাকরি আপনারা সামনে ঈদকে ঘিরে ভাল আছেন। এই ব্লগে এটাই আমার প্রথম টিউন। আজ আলোচনা করবো ফরেক্স ট্রেডিং নিয়ে। আশা করছি আপনাদের ভাল লাগবে। তো চলুন জেনে নেই ফরেক্স ট্রেডিং সম্পর্কে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ফরেক্স কি?

ফরেক্স হলো বৈদেশিক মুদ্রা বা FX ট্রেডিং যেখানে ইন্টারনেটে মুদ্রার ব্যবসা হয়। যে কেউ বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশ থেকে ফরেক্স ট্রেডিং লেনদেন থেকে আয় করতে পারে। এই ট্রেডিং ছাপানো মুদ্রা পরিচালনা করে না। তবে এটি কেবলমাত্র একটি ডকুমেন্ট। এর অর্থ হল আপনি ফিজিক্যাল মুদ্রার পরিবর্তে ডকুমেন্টস মুদ্রার ট্রেড করতে পারবেন।

কিভাবে বাংলাদেশ থেকে ফরেক্স ট্রেডিং কাজ করে?

ফরেক্স ট্রেডিং এ বাংলাদেশ এবং বিশ্বের অন্যান্য দেশের মধ্যে কোন পার্থক্য নেই। তবে বাংলাদেশের জন্য কেবল একটি জিনিস ভিন্ন যে, অন্য যেকোন দেশে সরাসরি আপনার ব্যাংকে আপনার ফরেক্স অ্যাকাউন্টে অর্থ জমা দিতে পারেন। কিন্তু বাংলাদেশে মানি লন্ডারিং আইনের কারণে ব্যাংক থেকে অর্থ আপনার ফরেক্স অ্যাকাউন্ট এ জমা করা সম্ভব নয়। অতএব বাংলাদেশের জন্য সর্বোত্তম হলো ইন্টারনেটে কিছু কাজ করে অর্থ উপার্জন করা এবং তারপর এই অর্থ ফরেক্স অ্যাকাউন্টে বিনিয়োগ করা। পরে আপনি যে কোন সময় এই অর্থকে দেশে নিয়ে আসতে পারেন।

ফরেক্স ট্রেডিং কিভাবে বিশ্বব্যাপী কাজ করে?

আপনি বাংলাদেশে বা বিশ্বের অন্য যেকোন দেশে ইন্টারনেটে যেকোন মুদ্রা কিনতে বা বিক্রি করতে পারেন। মুদ্রায় একই সময়ে দুইটি ট্রেড হয় যাকে জোড় বলা হয়। এক মুদ্রার জোড় অন্য মুদ্রার সাথে তুলনা করে। মুদ্রাগুলি তাদের স্বতন্ত্র প্রতীক হিসাবে পরিচিত, যেমন ইউনাইটেড স্টেটস ডলারের প্রতীক USD, গ্রেট ব্রিটেন পাউন্ড হল GBP। যখন আপনি USD GBP কিনেছেন এর অর্থ আপনি GBP এর বিপরীতে USD কিনছেন। যখন আপনি GBP USD বিক্রি করবেন তখন এর অর্থ আপনি USD এর বিপরীতে GBP বিক্রি করবেন।

বাংলাদেশ থেকে ফরেক্স ব্যবসায় লাভ

বাংলাদেশ থেকে বৈদেশিক মুদ্রার লেনদেনের লাভ অন্যান্য দেশের মতো একই রকম। কারেন্সি রেট বৃদ্ধি এবং হ্রাস খুব দ্রুত হয়। এজন্যই আপনি বাংলাদেশ বা অন্যান্য দেশের ফরেক্স মার্কেট থেকে বিপুল মুনাফা অর্জন করতে পারেন। যদি আপনি কিছু মুদ্রা কিনে রাখেন এবং তা পরে যদি রেট বৃদ্ধি পায় তাহলে বিক্রয় আপনি লাভ করতে পারেন। অন্য দিকে আপনি কিছু মুদ্রা কিনে রাখলেন এবং পরে যদি রেট হ্রাস পায় তাহলে আপনি লস করবেন। আপনি যদি ফরেক্স ব্যবসা বুঝতে না পারেন তবে তা আপনার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। তবে যদি আপনি একটি নির্ভরযোগ্য ফরেক্স প্রশিক্ষক থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন তবে আপনি নিশ্চিত লাভ করতে পারেন।

বাংলাদেশে ফরেক্স ব্যবসায়ের পরিমাণ

বাংলাদেশ ও অন্যান্য দেশ থেকে ফরেক্স ট্রেডিংয়ের পরিমাণের কোন পার্থক্য নেই। শুরুতে ছোট আকারের ট্রেড করা ভাল। যাই হোক, অভিজ্ঞতা বাড়িয়ে আপনি বড় ভলিউম এ ধাপে ধাপে যেতে পারেন।

আজ এ পর্যন্তই। ভাল থাকবেন। আল্লাহ হাফিজ।

Related Articles

Leave a Reply

Back to top button