টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা টেকনো ইনফো বিডিতে আপনাদের সবাইকে স্বাগতম। প্রতি বছরই অ্যাপেল রিলিজ করে iOS এর নতুন ভার্সান। আর নতুন ভার্সানের হাত ধরেই প্রতি বছরই পুরনো iPhone এ আসে নতুন ফিচার। গত বছর রিলিজ হয়েছিল iOS 11 আর এই বছরে লঞ্চ হতে পারে iOS 12।

প্রতি বছরেই অ্যাপেল নতুন iOS ভার্সান জুন মাসে ঘোষনা করলেও গ্রাহকদের কাছে তা পৌছতে সময় লেগে যায় অক্টোবর মাস পর্যন্ত। যদিও আপনার কাছে পৌঁছানোর আগেই আপনি আপনার আইফোন বা আইপ্যাডে ইন্সটল করে নিতে পারেন নতুন এই iOS ভার্সান।

অন্য গ্রাহকদের থেকে আগে iOS ইন্সটল করতে গেলে আপনাকে জয়েন করতে হবে অ্যাপেলের বিটা সফটওয়্যার প্রোগ্রাম। এই প্রোগ্রামে নাম নতিভুক্ত করলে আপনাকে নতুন iOS এর পাবলিক বিটা ভার্সান অন্যদের থেকে আগে পাঠাবে অ্যাপেল। ফলে নতুন iOS ফিচার আপনি ব্যাবহার করতে পারবেন সবার আগে। যদিও এই ভার্সানগুলি iOS এর ফাইনাল ভার্সান না হলেও ফাইনাল ভার্সানের একটি ঝলক পাওয়া যায় এই বিটা ভার্সানগুলিতে।

আসুন দেখে নি কিভাবে আপনি জয়েন করবেন অ্যাপেলের পাবলিক বিটা প্রোগ্রামে

এই প্রতিবেদনে শুধুমাত্র iOS এর ব্যাপারে জানানো হলেও একই ভাবে জয়েল করতে পারেন অ্যাপেলের ম্যাক ও টিভিওএস এর বিটা প্রোগ্রামও।

১। প্রথমে এই লিঙ্কে গিয়ে Apple Beta Software Program এর ওয়েবসাইটে লগ ইন করুন। এরপর আপনার অ্যাপেল আইডি দিয়ে সাইন ইন করুন।

২। এরপর আপনার ফোনের সব ডাটা ব্যাকআপ নিয়ে নিন। যদি এই প্রসেসে কোন বেগড়বাই হই তাহলে যেন আপনি ফোনের সব ডাটা ফিরে পান।

৩। আইপ্যাড বা আইফোন থেকে beta.apple.com/profile ভিসিট করে কনফিগারেশান প্রোফাইল ডাউনলোড করুন।

৪। ডাউনলোড হয়ে গেলে নিজে থেকেই তা ইনস্টল করতে বলবে। কনফিগারেশান প্রোফাইল ইন্সটল করতে ক্রিনে আসা ইন্সট্রাকশান ফলো করুন।

৫। কনফিগারেশান প্রোফাইল আপডেট হয়ে গেলে আপনার iOS ডিভাইসে লেটেস্ট iOS এর বিটা ভার্সান ডাউনলোডের নোটিফিকেশান আসবে অথবা Settings > General > Software Update এ গিয়ে ডাউনলোড করে নিতে পারেন লেটেস্ট iOS এর বিটা ভার্সান।

আশা করি উপরের পদ্ধতির মাধ্যমে আপনিও অ্যাপেলের পাবলিক বিটা প্রোগ্রামে জয়েন করার মাধ্যমে সবার আগে ডাউনলোড করে নিতে পারেন iOS এর নতুন ভার্সান।

Leave a Reply