ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার সবচেয়ে সহজ ৩টি পদ্ধতি

1
2079

টিআইবিঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন? আশা করি আল্লাহর মেহেরবানীতে সবাই ভালো আছেন। ফেসবুক সামাজিক যোগাযোগের অন্যতম একটি মাধ্যম হিসেবে পরিগণিত হচ্ছে। আমরা যারা ইন্টারনেট ইউজ করি তাদের দিনের একটি সিংহভাগ ফেসবুকের পেছনে ব্যয় করে থাকি। ফেসবুকে বিভিন্ন ধরনের লেখালেখির পাশাপাশি বর্তমান সময়ে ভিডিওর প্রচলন খুব বেশি। অনেক সময় আমাদের পছন্দের ভিডিওটি ফেসবুকে দেখার পরে সেটি ডাউনলোড করতে গিয়ে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়। আমাদের আজকের পোস্টটি তে আপনাদের দেখাবো কিভাবে ফেসবুক থেকে খুব সহজেই ভিডিও ডাউনলোড করবেন।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অনেকগুলো পদ্ধতি রয়েছে। এর মধ্যে থেকে সবচেয়ে সহজ ৩ টি পদ্ধতি আজকে আপনাদের সাথে শেয়ার করবো।

কিভাবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করবেন

প্রথমে যে কোন একটি ফেসবুক ভিডিও বেছে নিন যেটি আপনি ডাউনলোড করতে চাচ্ছেন। ভিডিও টি ক্লিক করলে ব্রাউজারের ADDRESS বারে একটি URL লিংক পাব। যদি মোবাইল থেকে ভিডিওটি ডাউনলোড করতে চান তাহলে ভিডিওটি ওপেন করার পরে ওপরে ডান দিকে ৩ ফোটার একটি মেনু পাবেন সেখান থেকে Copy Link এ ক্লিক করুন। সহজে বোঝার সুবিধার্থে আমি উদাহারণ স্বরূপ নিচের ফেসবুক ভিডিও লিংকটা নিলাম।

এবার কপি করা লিংকটি সাহায্যে নিজের তিনটি ওয়েবসাইট থেকে অনায়াসে আপনি আপনার পছন্দের ভিডিও টি ডাউনলোড করতে পারেন।

প্রথম ওয়েবসাইট Downvids.net

Downvids.net এর মাধ্যমে ভিডিও ডাউনলোড করতে ব্রাউজারে নতুন একটি ট্যাব খুলে সাইটটির ঠিকানা Downvids.net দিয়ে Enter দিন। নিচের ছবির মত আসলে চিহ্নিত জায়গাতে (ধাপ ১ অনুসারে) ফেসবুকের ভিডিও এর  URL লিংকটা পেস্ট করুন। ডাউনলোড বাটনে ক্লিক করুন। খেয়াল রাখতে হবে সবুজ রঙের বাটনে ক্লিক না লাগে।

এবার (ধাপ ২ অনুসারে) চিহ্নিত জায়গায় ক্লিক করার মাধ্যমে ভিডিওটি ডাউনলোড শুরু হবে।

যদি অ‍্যান্ড্রেয়েড মোবাইল থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে চান তবে এখান থেকে Downvids Android app এপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে পারেন অথবা উপরের প্রসেসটি অনুসরণ করতে পারেন।

দ্বিতীয় ওয়েবসাইট Downfacebook.com

Downfacebook.com এর মাধ্যমে ভিডিও ডাউনলোড
পদ্ধতিটি Downvids.net থেকে ভিডিও ডাউনলোড করা মত একই। প্রথমে Downfacebook.com এ যান ধাপ ১ অনুসারে ভিডিও লিংক বক্সে পেস্ট করে ডান পাশের ছবির মত চিহ্নিত বাটনে ক্লিক করতে হবে। ভিডিও ডাউনলোড এর জন্য প্রস্তত হলে প্রিভিউ বক্সে ভিডিও প্রিভিউ দেখা যাবে। ধাপ ২ অনুসারে লো কোয়ালিটি কিংবা হাই কোয়ালিটির ভিডিও চিহ্নিত লিংক ক্লিক করার মাধ্যমে ডাউনলোড শুরু হবে।

তৃতীয় ওয়েবসাইট Getfvid.com

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার তৃতীয় ওয়েবসাইটটি হল getfvid.com। এই সাইটের মাধ্যমে ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে হলে প্রথমে Getfvid.com এ যেতে হবে। সেখানে নিচে প্রদর্শিত ছবিতে ধাপ ১ অনুসারে ভিডিও লিংক বক্সে পেস্ট করে ডান পাশের ছবির মত চিহ্নিত বাটনে ক্লিক করতে হবে।

ভিডিও প্রস্তুত হলে নিচের ছবির মত বাটনে ক্লিক করার মাধ্যমে লো কোয়ালিটি কিংবা হাই কোয়ালিটির ভিডিও ডাউনলোড করতে পারবেন।

এখানে বলে রাখা দরকার যে পর্যায়ক্রমিক ছবিতে দেখানো লিংক বা বাটন ছাড়া অন্য কোন লিংক বা বাটন ক্লিক করবেন না। কোন কারনে যদি নিচের ছবির মত আসে তবে ভিডিও এর উপর রাইট ক্লিক করার মাধ্যমে অপশন থেকে Save Video as… ক্লিক করে ভিডিওটি Save করে নিতে পারবেন।

বন্ধুরা এই হল ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার সবচেয়ে সহজ পদ্ধতি। আশা করি এর মাধ্যমে আপনাদের পছন্দের ভিডিও ডাউনলোড করে সেভ করে রাখতে পারবেন। পরিশেষে সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। এই কামনায় আল্লাহ হাফেজ।