টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম৷ আশা করি ভাল আছেন৷ এরকম তো হয়েই থাকে, আমাদের মোবাইল, ট্যাবলেট দুম করে হারিয়ে যায়। অথবা যায় চুরি হয়ে। অথচ ওই সব ডিভাইসে আমাদের দরকারী অদরকারী বহু ডেটা থাকে। অনেকক্ষেত্রেই তা বেশ গুরুত্বপূর্ণ এবং একান্ত ব্যক্তিগত।

চোরদের নজর সেইসব ডেটায় পড়ার আগেই সতর্ক হোন। এবং হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার চেষ্টাও তার সঙ্গে চালিয়ে যেতে পারেন কিছু উপায়ে। এর জন্য অ্যাপ স্টোরেই রয়েছে নানান অ্যাপস।

আসুন, জেনে নেওয়া যাক কীভাবে সেই সব কনটেন্ট ডিলিট করা যেতে পারে বা ফোন কীভাবে লক করে দেওয়া যেতে পারে বা ভাগ্য ভাল থাকলে উদ্ধারও করা যেতে পারে সেই ডিভাইস।

অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি অপশন থাকে Find My Device-এর। Find my device to work-এ অপশন কাজে আসবে তখনই, যদি আপনার ফোন বা ট্যাবলেটটি অন থাকে। যদি কোনও গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকে, ডেটা বা ওয়াই ফাই যার সঙ্গেই হোক নেট কানেক্টেট থাকে এবং অবশ্যই ফাইন্ড মাই ডিভাইসের অপশন যদি অন থাকে তবেই কিন্তু এই পদ্ধতি কাজে আসবে।

যদি দেখেন Find my phone অপশনে আপনার ডিভাইসের হদিশ মিলছে, তাহলে সেই যন্ত্রটির শেষ লোকেশন দেখা যাবে। এরপর কী করবেন?

১৷ android.com/find-এ যান

২৷ গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন

৩৷ সাইন ইন করার পরে আপনি যে যে ডিভাইস ব্যবহার করেছেন তার লিস্ট দেখাবে। যদি একটির বেশি ডিভাইস থাকে তবে স্ক্রিনের ওপরে হারিয়ে যাওয়া ডিভাইসে ক্লিক করুন

৪৷ ম্যাপে ডিভাইসের বিস্তারিত দেখা যাবে

৫৷ ঠিক তখন কোথায় ডিভাইসটি রয়েছে সেটি না দেখালেও, কোথায় ছিল, সেটা ঠিক দেখা যাবে

৬৷ যদি সব ঠিকঠাক থাকে, তাহলেই অ্যাপে মিলবে অপশন Sound, Lock এবং Erase ৷ প্লে সাউন্ডে ট্যাপ করলে আপনার ডিভাইসে টানা পাঁচ মিনিট ধরে ফুল ভলিউমে রিং বাজতে শুরু করবে। ফোন যদি সাইলেন্ট বা ভাইব্রেটে থাকে, তাতেও জোরদার আওয়াজ হবে।

হাতের কাছে পেলে তো কেল্লা ফতে৷ লক যদি ট্যাপ করেন তাহলে আপনার দেওয়া পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ডে তা লক হয়ে যাবে। শুধু তাই নয় লক স্ক্রিনে রিকভারি মেসেজ বা ফোন নম্বরও দিতে পারেন আর যদি ইরেজ অপশনে ক্লিক করেন, পাকাপাকি ভাবে হারিয়ে যাওয়া ফোন থেকে সব ডেটা ডিলিট হয়ে যাবে।

বি দ্রঃ হারিয়ে যাওয়া ফোন খোঁজার চেয়ে সতর্ক থাকুন, নিজের মোবাইলটি নিরাপদে রাখুন৷

Facebook Comments