কিভাবে চিরতরে ডিলিট করবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট?

0
79

টেকনো ইনফোঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সম্প্রতি ফেসবুক ডাটা স্ক্যান্ডালের পরে বিশ্বব্যাপী অনেক ফেসবুক গ্রাহক তাদের তথ্য ফেসবুকে থাকা নিয়ে আতঙ্ক প্রকাশ করেছেন। বহু ফেসবুক ইউজার বন্ধ করে দিয়েছেন ফেসবুকের ব‍্যবহার। অনেক ইউজার পাকাপাকিভাবে ডিলিট করে দিতে চাইছেন ফেসবুকে থাকা সব ব্যাক্তিগত তথ্য।

কিন্তু ফেসবুক থেকে কোন তথ্য পাকাপাকিভাবে ডিলিট করার কথা সহজ শুনতে লাগলেও কাজে তা করা বেশ কঠিন তা আমরা সবাই জানি।

আপনি যদি বন্ধুদের সাথে যুক্ত থাকার জন্য ফেসবুক ব‍্যবহার করেন আর ডেভেলপারদের হাতে আপনার তথ্য চলে যেতে দিতে না চান তবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট সেটিংস থেকে সব থার্ড পার্টি সাইট ডিসকানেক্ট করে দিতে পারেন। কিন্তু এর পরেও আপনি যদি মনে করেন চিরতরে ডিলিট করে দিতে চান আপনার প্রোফাইল তবে নিচে পড়তে থাকুন এই পোস্ট।

চিরতরে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার পূর্বে নিচের পদ্ধতি গুলো অনুসরণ করুন

১. ডাউনলোড করুন আপনার ফেসবুক ডাটাঃ

স্থায়ীভাবে ডিলিট করে দেওয়ার পরে আপনার কোন ফেসবুকের ডাটা যদি পরে প্রয়োজন হয় তখন বিপদে পড়তে পারেন। তাই পাকাপাকিভাবে ডিলিট করার আগে ফেসবুকের সব তথ্যের ব্যাক আপ রেখে দেওয়া ভালো। যেভাবে ডাউনলোড করবেন আপনার ফেসবুকের সব ব্যাক্তিগত তথ্য।

  • আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করুন।
  • এবার ডান দিকের ডাউন অ্যারো-তে গিয়ে সেটিংস মেনুতে যান।
  • সেটিংস এ ক্লিক করলেই জেনারেল অ্যাকাউন্ট সেটিংস পেজ খুলে যাবে। ‘ডাউনলোড অ‍্যা কপি অব ইওর ফেসবুক ডেটা’-তে ক্লিক করুন।
  • এরপর ‘ডাউনলোড আর্কাইভ’ বাটনে ক্লিক করতে হবে। তবে ডাউনলোড শুরু করার আগে ফের আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিতে হবে।
  • একটি জিপ ফাইল আপনার কম্পিইটারের ড্রাইভে অটোমেটিক্যালি সেভ হবে সেটি অনজিপ করুন।
  • এরপর ডাউনলোড হওয়া এইচটিএমএল ফোল্ডারটি ওপেন করুন। এখানেই মিলবে আপনার যাবতীয় ব্যাক্তিগত তথ্য।

২. ফটো ও পোস্ট ডিলিট করুনঃ

আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার পর সব পোস্ট ও ফটো ডিলিট হতে ৯০ দিন পর্যন্ত সময় লাগে। আর আপনার প্রোফাইল ডিলিটের পরেও আপনার ব্যাক্তিগত তথ্য এইভাবে ফেসবুকে থাকা আপনার যদি পছন্দ না হয় তবে নিজে থেকেই ডিলিট করে ফেলতে পারেন আপনার ফেসবুকের সব তথ্য।

সোশাল বুক পোস্ট ম্যানেজার” নামক এক গুগুল ক্রোম প্লাগ ইন এর মাধ্যমে একসাথে একাধিক ফেসবুক পোস্ট ডিলিট করা যায়। উপরে জানানো পদ্ধতিতে আপনার ফেসবুকের ব্যাক্তিগত তথ্য ব্যাক আপ নিয়ে এই প্লাগইন এর মাধ্যমে ডিলিট করে ফেলতে পারেন আপনার ফেসবুকের সব পোস্ট। তবে ডিলিট করার আগে মাথায় রাখবেন একবার ডিলিট হয়ে গেলে এই পোস্ট ফেরৎ আনার কোন উপায় নেই।

৩. ডিলিট করুন ফেসবুক অ্যাকাউন্টঃ

নিজের তথ্য ব্যাক আপ নিয়ে পোস্ট ডিলিট করে এবার আপনাকে যেতে হবে ফেসবুকের অ্যাকাউন্ট ডিলিশান পেজে। ফেসবুক আপনাকে এই পেজে যেতে দিতে চান না তাই সেটিংস এ এই পেজ খুঁজে পাওয়া একটু সময় সাপেক্ষ। এরপর এই পেজে গিয়ে আপনাকে ‘ডিলিট মাই অ্যাকাউন্ট’ এ ক্লিক করতে হবে পাকাপাকিভাবে অ্যাকাউন্ট ডিলিট করার জন্য।

আশা করি উপরের পোস্টটি আপনারা যারা চিরতরে আপনাদের ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চান তাদের জন্য সহায়ক হবে। তবে ডিলিট করার পূর্বে আরও একবার ভেবে দেখুন একবার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট হলে তা আর ফেরত পাওয়া যাবে না।

Leave a Reply