আপনার স্মার্টফোনের ক্ষতিকর বিকিরণ পরিমান জানবেন যেভাবে?

0
82

টিআইবিঃ নতুন স্মার্টফোন কেনার সময় সবাই স্পেসিফিকেশান দেখতেই ব্যস্ত থাকি। কিন্তু স্মার্টফোন থেকে যে ক্ষতিকর বিকিরন হয় নতুন ফোন কেনার সময় তা আমারা ভুলে যাই। এই ক্ষতিকর বিকিরন পরিমাপ করার জন্যই SAR ভ্যালু নামে একটি মাপকাঠি প্রচলিত রয়েছে। প্রত্যেক স্মার্টফোন থেকে যে ক্ষতিকর বিকিরন হয় তা পরিমাপ করে এক SAR ভ্যালু।

বেশিরভার স্মার্টফোনের ইউজার ম্যানুয়ালে SAR ভ্যালু লেখা থাকে। স্মার্টফোন বাক্সের ভিতরে থাকে এই ম্যানুয়াল। এছাড়াও কোম্পানির ওয়েবসাইটে স্মার্টফোনের SAR ভ্যালু সম্পর্কে বিস্তারে লেখা থাকে। কিন্তু নিজেই স্মার্টফোনের SAR ভ্যালু জানবেন কীভাবে?

আসুন জেনে নিন আপনার স্মার্টফোন ক্ষতিকর বিকিরন পরিমান?

১। নিজের স্মার্টফোন আনলক করুন।

২। ডায়ালার ওপেন করুন।

৩। ডায়ালারে *#07# টাইপ করুন।

৪। এবার স্মার্টফোন ডিসপ্লেতে SAR ভ্যালু দেখা যাবে।

যে কোন স্মার্টফোন থেকে কম বেশি তড়িত্‍ চুম্বকীয় বিকিরণ হয়। যা মানবদেহের জন্য ক্ষতিকারক। কোন স্মার্টফোন থেকে কত তড়িত্‍ চুম্বকীয় বিকিরণ হয় সম্প্রতি সেই তালিকা সামনে এসেছে। এই তালিকায় সবার উপরে রয়েছে Xiaomi Mi A1 স্মার্টফোন। এই ফোন ব্যবহারে প্রতি কিলোগ্রামে ১.৭৪ ওয়াট বিকিরণ শোষণ করে। এই তালিকায় দুই নম্বরে রয়েছেন OnePlus 5T। এই ফোনের বিকিরণ শোষণের পরিমাণ ১.৬৮ ওয়াট প্রতি কিলোগ্রাম। তালিকায় তিন ও চার নম্বরে রয়েছে Mi Max 3 আর OnePlus 6T। এই দুটি ফোনের বিকিরণ শোষণের পরিমাণ যথাক্রমে ১.৫৮ ও ১.৫৫ ওয়াট প্রতি কিলোগ্রাম।

Xiaomi ও OnePlus ছাড়াও জায়গা করে নিয়েছে HTC, Google, Apple, Sony ও ZTE এর মতো জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানিগুলি। তবে উল্লেখযোগ্যভাবে বিকিরণ এর দিক থেকে প্রথম ১৬ টি স্মার্টফোনের তালিকা একটিও Samsung স্মার্টফোন দেখা যায়নি।

Leave a Reply