ঘরে বসেই গ্রামীণফোন সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটর হলো গ্রামীণফোন। একজন ব্যক্তি সর্বোচ্চ কয়টি সিম কিনতে পারবে বা একজনের নামে কয়টি সিম থাকতে পারবে তার একটি নির্দিষ্ট সীমা রয়েছে। তাই সিম কেনার সময় তেমন একটা না ভাবলেও একটা সময় গিয়ে বাড়তি সিম সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। আবার অনেকে তাদের কাছে থাকা বাড়তি সিম বন্ধু বা পরিবারের সাথে শেয়ার করতে চান। হোক সেটা বাড়তি সিম বাতিল কিংবা মালিকানা পরিবর্তন, যেকোনো প্রয়োজনে গ্রামীণফোন সিম এর মালিকানা পরিবর্তন করা যাবে ঘরে বসে।

জিপি অনলাইন শপ এর মাধ্যমে সিম এর মালিকানা পরিবর্তন করা যাবে ঘরে বসে। এই ধরনের সেবা বাংলাদেশের টেলিকম ইতিহাসে গ্রামীণফোনই প্রথম চালু করেছে বলে জানিয়েছে। অনলাইনে গ্রামীণফোন সিমের মালিকানা পরিবর্তন এরপর ডেলিভারি টিম সিম পৌঁছে দিবে আপনার প্রদত্ত ঠিকানায়।

গ্রামীণফোন সিমের মালিকানা পরিবর্তন এর ক্ষেত্রে ঘরে বসে আবেদন করা যাবে ও হোম ডেলিভারির মাধ্যমে সরাসরি ঘরে বসেই নতুন সিম হাতে পেয়ে যাবেন। গ্রামীণফোন সিম এর মালিকানা পরিবর্তন করতে অনলাইনে আবেদন করতে হবে। জিপি সিম মালিকানা পরিবর্তন এর খরচ শূন্য (০) টাকা। অর্থাৎ সম্পূর্ণ বিনামূল্যে গ্রামীণফোন সিমের মালিকানা পরিবর্তন করা যাবে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ঘরে বসেই গ্রামীণফোন সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম

জিপি সিম এর মালিকানা পরিবর্তন করা যাবে গ্রামীণফোন এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে। জিপি সিম এর মালিকানা পরিবর্তন করার নিয়ম নিচে দেওয়া হলোঃ

  • grameenphone.com/shop/sim-ownership-transfer লিংকে প্রবেশ করুন
  • Number you want to transfer বক্সে যে নাম্বারের মালিকানা পরিবর্তন করতে চান সে নাম্বারটি লিখুন
  • Current SIM Owner’s NID or Smart Card Number বক্সে সিম এর বর্তমান মালিকের এনআইডি নাম্বার লিখুন
  • New SIM Owner’s Mobile Number বক্সে সিম এর নতুন মালিকের মোবাইল নাম্বার লিখুন
  • এরপর নিচে থাকা Add to cart অপশনে ট্যাপ করুন
  • এবার চেকআউট পেজ দেখতে পাবেন যেখানে ইমেইল এড্রেস, ডেলিভারি এড্রেস, ইত্যাদি প্রদান করুন
  • সর্বশেষে Continue to Review তে ক্লিক করুন
  • এবার সিম ডেলিভারির জন্য মোবাইল ব্যাংকিং, কার্ড ব্যাংকিং বা নেট ব্যাংকিং এর মাধ্যমে ডেলিভারি ফি প্রদান করে প্রক্রিয়া সম্পন্ন করুন।

কিছু দিনের মধ্যে আপনার প্রদত্ত ঠিকানায় সিম ডেলিভার করা হবে। উল্লেখ্য যে এখানে আপনাকে সিম এর মালিকানা পরিবর্তন এর কোনো ফি প্রদান করতে হচ্ছে না। যে ফি গ্রহণ করা হচ্ছে সেটি মুলত ডেলিভারি ফি যা সিম ঘরে পাঠাতে ব্যবহার হবে। সিমের বর্তমান মালিক এবং নতুন হতে যাওয়া মালিক উভয়কে উক্ত ডেলিভারি এড্রেসে উপস্থিত থেকে বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।

বর্তমানে মোট ৬৪ জেলা শহরের মেট্রোপলিটন এরিয়াতে সিম ডেলিভারি করা হয়। সিম ডেলিভারি লোকেশন এর সম্পূর্ণ তালিকা দেখতে এই লিংকে ভিজিট করুন www.grameenphone.com/sim-delivery (যদি আপনার অবস্থান জেলা শহরের মেট্রো এলাকার বাইরে হয় অথবা আপনার এলাকায় যদি জিপির হোম ডেলিভারি সুবিধা না থাকে, তাহলে জিপি মোবাইল থেকে ১২১ নম্বরে কল করে আপনার জন্য প্রযোজ্য উপায় জেনে নিন।)

সিম এর মালিকানা পরিবর্তন করতে বর্তমান মালিক ও নতুন মালিককে প্রয়োজন হবে। যদিওবা সিম এর মালিকানা পরিবর্তনে কোনো ডকুমেন্ট সাবমিট করতে হবেনা, তবে এনআইডি নাম্বার, কাস্টমারের এড্রেস, জন্ম তারিখ, কাস্টমারের নাম, ইত্যাদি তথ্য বায়োমেট্রিক ভেরিফিকেশনের জন্য প্রদান করতে হবে। এই তথ্যগুলো নির্বাচন কমিশন এর ডাটা দ্বারা ভেরিফাই করা হবে। সঠিক তথ্য প্রদান না করলে সিম ট্রান্সফার সাকসেসফুল হবেনা।

সোর্স: বাংলা টেক ২৪।

Related Articles

Leave a Reply

Back to top button