জানেন কি, স্মার্টফোন কত দিন ব্যবহার করা উচিত?

0
124

টিআইবিঃ প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। এরই সঙ্গে পরিবর্তন হচ্ছে প্রযুক্তিগত পণ্যগুলোও। আধুনিক জীবনে প্রযুক্তিগত এসব পণ্যের মধ্যে হাতে থাকা স্মার্টফোন একটি। একটি স্মার্টফোন আসলে কত দিন ব্যবহার করা যায়, তা নিয়ে আমরা কেউ ভাবি না। কিন্তু বিশেষজ্ঞরা ঠিকই তা নির্ণয় করেছেন।

বিশেষজ্ঞদের মতে, একটি স্মার্টফোনের গড় আয়ু সাধারণত দুই থেকে তিন বছর। এ সময় পার হয়ে গেলে হাতে থাকা স্মার্টফোনটির মধ্যে কিছু সমস্যার দেখা মেলে। যেমন—

ধীর হয়ে যাওয়া
স্মার্টফোন ধীর হওয়ার পেছনে অনেক ধরনের কারণ থাকে। এর মধ্যে একটি স্টোরেজ সংকট বা অধিক অ্যাপের ব্যবহার। যদি একটি স্মার্টফোনে ভারী বা বেশি মেগাবাইটের অ্যাপ থাকে তাহলে স্মার্টফোন ধীর হতে পারে। এর বাইরে অ্যাপ না থাকা সত্ত্বেও যদি স্মার্টফোন ধীর হয়ে যায় তাহলে পরবর্তী স্মার্টফোন কেনার জন্য নিজেকে প্রস্তুত করতে পারেন।

ব্যাটারি লাইফ
সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করলে বা খাদক অ্যাপস থাকলে স্মার্টফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ হয়ে যায়। একই সঙ্গে চার্জে দেওয়া অবস্থায় ফোনের ব্যবহারও আয়ু কমিয়ে দেয় স্মার্টফোনের। একজন ব্যবহারকারী খুব সহজেই বুঝতে পারেন তার স্মার্টফোনের ব্যাটারির অবস্থা। এ ছাড়া যেসব সেটের ব্যাটারি পরিবর্তনের পরেও চার্জ কম থাকে তখন ব্যবহারকারীকে বুঝে নিতে হবে তার স্মার্টফোন পরিবর্তনের সময় চলে এসেছে।

অপারেটিং ইস্যু
বর্তমান সময়ের স্মার্টফোনগুলো সাধারণত অ্যান্ড্রয়েড বা আইওএস অপারেটিং সিস্টেমে চালিত। অপারেটিং সিস্টেম আপডেট থাকার পরেও যদি কাজ না করে থাকে বা কাজ করার সময় হ্যাং হয়ে যায়, তাহলে ব্যবহারকারীকে বুঝতে হবে তার স্মার্টফোনের আয়ু কমে এসেছে।

এসব সমস্যা ছাড়াও আয়ু কমে যাওয়া স্মার্টফোনে আরও নানা ধরনের সমস্যা দেখা দেয়। এর মধ্যে রয়েছে ক্যামেরা আগের মতো কাজ না করা, স্ক্রিনের টাচে বা আলোতে সমস্যা হওয়া ইত্যাদি।
প্রিয়.কম

Leave a Reply