Monday, January 17, 2022

২০২১ সালের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ছুটির তালিকা

জনপ্রিয় পোস্ট

আগামী বছর তথা ২০২১ সালে ২৪ দিন বন্ধ থাকবে ব্যাংক। ২২ দিন সরকারি ছুটির সঙ্গে ২ দিনের ব্যাংক হলিডে মিলিয়ে এ ছুটি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক আগামী বছরের ছুটির তালিকা প্রকাশ করেছে।

সেখানে দেখা যাচ্ছে, ২০২১ সালে ব্যাংক সবচেয়ে বেশি বন্ধ থাকবে মে মাসে। এই এক মাসে সাত দিন সরকারি ছুটি থাকবে ব্যাংকে। মে দিবস, জুমাতুল বিদা, শবে কদর, ঈদুল ফিতর ও বৌদ্ধ পূর্ণিমার জন্য মে মাসে সাত দিন ব্যাংক বন্ধ থাকবে। এর মধ্যে অবশ্য চার দিনই সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

বাংলাদেশ ব্যাংকের ছুটির তালিকা পর্যালোচনায় দেখা যায়, মে মাসের সর্বোচ্চ ছুটির পর দ্বিতীয় সর্বোচ্চ ছুটি জুলাইয়ে। ওই মাসে সাপ্তাহিক ছুটির বাইরে চার দিন ব্যাংক বন্ধ থাকবে। ১ জুলাই ব্যাংক হলিডে আর ২০ থেকে ২২ জুলাই ঈদুল আজহার ছুটি ঘোষণা করা হয়েছে। তবে চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল আজহার ছুটি এক-দুই দিন এদিক-সেদিক হতে পারে। সেটি হলেও জুলাই মাসে ব্যাংকে চার দিন সরকারি ছুটিই থাকবে। এরপর মার্চ, আগস্ট ও ডিসেম্বরে তিন দিন করে সরকারি ছুটি থাকছে।

আগামী বছরের ১২ মাসের মধ্যে সাপ্তাহিক ছুটির বাইরে ব্যাংকে সরকারি কোনো ছুটি নেই জানুয়ারি, জুন, সেপ্টেম্বর ও নভেম্বর মাসে। এ ছাড়া ব্যাংকে ২৪ দিনের সরকারি যে ছুটি ঘোষণা করা হয়েছে, তার মধ্যে ৮ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। তবে চাঁদ দেখা সাপেক্ষে বছরের দুই ঈদের দিনের হেরফের হলে সে ক্ষেত্রে সাপ্তাহিক ছুটির দিনে সরকারি ছুটিরও কিছুটা হেরফের হতে পারে।

এর আগে ২ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে আগামী বছরের জন্য ২২ দিন সরকারি ছুটির অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি ও নির্বাহী আদেশে ছুটি আছে ৮ দিন।

এ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার দেখতে ক্লিক করুন এখানে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ পোস্ট

ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার নিয়োগ দেবে ডাচ্-বাংলা ব্যাংক, বেতন ৫০ হাজার

ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড (Dutch Bangla Bank Limited) একটি স্বনামধন্য এবং শীর্ষস্থানীয় বেসরকারী বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকটিতে “ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার” পদে...

এ সম্পর্কিত আরও