এসএমই লিড ব্যাংকের জন্য বাংলাদেশ ব্যাংকের ১০ নির্দেশনা

3
Bangladesh Bank Circular

চলতি বছরের জন্য দেশের প্রতিটি জেলায় এসএমই লিড ব্যাংক নির্বাচন ও ক্যালেন্ডার প্রণয়ন করে এ সংক্রান্ত ১০টি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

গত রোববার (২৪ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারের ওই নির্দেশনায় বলা হয়,
১. বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয় এবং শাখা অফিসের সাথে পরামর্শক্রমে সিএমএসএমই অর্থায়ন সংক্রান্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে নির্বাচিত এসএমই লিড ব্যাংকসমূহ পিছিয়ে থাকা অঞ্চলে (জেলা/উপজেলা পর্যায়ে) মতবিনিময় সভা/আলোচনা অনুষ্ঠান (প্রয়োজনে জুম অ্যাপের মাধ্যমে ভার্চুয়াল সভা) আয়োজন করবে এবং বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসের মাধ্যমে প্রধান কার্যালয়কে অবহিত করবে।

২. মতবিনিময় সভা/সেমিনারের মাধ্যমে এসএমই লিড ব্যাংক সহযোগী অন্যান্য ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের সহযোগিতায় সিএমএসএমই অর্থায়নের ক্ষেত্রে আঞ্চলিক ও খাত ভিত্তিক অসামঞ্জ্যতা দূরীকরণসহ নতুন উদ্যোক্তা সৃষ্টি করার বার্তা শহর ও গ্রাম অঞ্চলের জনগণের নিকট তুলে ধরবে।

৩. এসএমই লিড ব্যাংক সংশ্লিষ্ট অঞ্চলে অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে সহযোগী অন্যান্য ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে যোগাযোগ স্থাপন, অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা প্রণয়ন এবং এ সংক্রান্ত তথ্য বিনিময় করবে।

বাংলাদেশ ব্যাংককে অধিক কার্যকর ও দক্ষ করে তুলতে হবে

৪. সিএমএসএমই বিষয়ক বাংলাদেশ ব্যাংকের প্রদত্ত নির্দেশনার বিষয়ে লিড ব্যাংক আঞ্চলিক পর্যায়ে অনুষ্ঠেয় আঞ্চলিক মতবিনিময় সভা/আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয় ও শাখা অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, নারী উদ্যোক্তা সংগঠনসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, সিএমএসএমই খাতের উদ্যোক্তা, নিকটস্থ কলেজ/বিশ্ববিদ্যালয়ের প্রধানসহ শিক্ষার্থী, সংশ্লিষ্ট অঞ্চলের প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানের প্রধান এবং প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের প্রধানের (প্রযোজ্য ক্ষেত্রে) উপস্থিতি নিশ্চিত করবে।

৫. বছরব্যাপী অনুষ্ঠিত মতবিনিময় সভায় গৃহীত সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন ‘অগ্রগতি মূল্যায়ন সভা’ সংশ্লিষ্ট অঞ্চলের বাংলাদেশ ব্যাংকের শাখা অফিস সমূহে বছর শেষে অনুষ্ঠিত হবে। ‘অগ্রগতি মূল্যায়ন সভায়’ স্থানীয় লিড ব্যাংকের আওতাধীন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান অংশগ্রহণের বিষয়ে সংশ্লিষ্ট লিড ব্যাংক বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসকে সার্বিক সহযোগিতা প্রদান করবে।

৬. কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টার অংশ হিসেবে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও কুটির এবং মাঝারি শিল্পের (সিএমএসএমই) ক্ষতিগ্রস্ত উদ্যোক্তারা যেন স্বচ্ছতার সাথে ঝামেলাহীনভাবে ব্যাংক প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ গ্রহণ করতে পারে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটিকে লিড ব্যাংক সহয়তা প্রদান করবে।

৭. প্রণোদনা প্যাকেজের আওতায় ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা প্রদানের লক্ষ্যে ঋণ গ্রহীতা নির্বাচন, ঋণ বিতরণ, তদারকি ও আদায় সংক্রান্ত কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ এবং প্রাপ্ত সমস্যা সমূহ স্থানীয়ভাবে সমাধানের বিষয়ে লিড ব্যাংক প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে।

৮. অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও কুটির এবং মাঝারি শিল্পের (সিএমএসএমই) ক্ষতিগ্রস্ত উদ্যোক্তারা কোভিড-১৯ পরবর্তী সময়ে যেন স্বাভাবিক ব্যবসায় ফিরে আসতে পারে সে বিষয়ে সরকার কর্তৃক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের করণীয় কার্যক্রমে লিড ব্যাংক সহায়তা প্রদান করবে।

৯. প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণ কার্যক্রম চলাকালীন জেলাভিত্তিক এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির অনুষ্ঠেয় সভা আয়োজনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে।

১০. মতবিনিময় সভা আয়োজনের ক্ষেত্রে যথাসম্ভব অনাড়ম্বরতা, স্বচ্ছতা, পারস্পরিক বোঝাপড়া এবং ব্যয় সংকোচন নীতি ইত্যাদি বিষয়াদির প্রতি লক্ষ্য রেখে অনুষ্ঠান আয়োজনের প্রকৃত ব্যয়ভার প্রযোজ্য ক্ষেত্রে লিড ব্যাংকের তত্ত্বাবধানে অংশগ্রহণকারী ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান সমহারে বহন করবে।